Mountain View

মোস্তাফিজুর রহমানের অস্ত্রোপচারে যিনি

প্রকাশিতঃ আগস্ট ১০, ২০১৬ at ৭:৫৮ অপরাহ্ণ

চোট পাওয়ার পর মোস্তাফিজুর রহমানের কাঁধের এমআরআই করান ইংল্যান্ডের বিশেষজ্ঞ সার্জন টনি কোচার। এর পর এমআরএ করিয়ে তিনি নিশ্চিত হয়েছিলেন যে মোস্তাফিজকে অস্ত্রোপচার করাতে হবে। টনি কোচারের ঐ মতামতের ভিত্তিতেই  ইসিবির পরামর্শ ও সুপারিশ অনুযায়ী বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি) মোস্তাফিজকে কাঁধের অস্ত্রোপচারের বিশেষজ্ঞ লেনার্ড ফাংকের কাছে পাঠিয়েছিল।

বিসিবি ফাংকের কাছে মোস্তাফিজের অস্ত্রোপচারও করাতে চেয়েছিলেন কিন্তু ২২ অগাস্টের আগে তিনি সময় দিতে পারছিলেন না বলে বিসিবি গত বৃহস্পতিবার ফার্টিয়াস ক্লিনিকের আরেক বিশেষজ্ঞ কনসালট্যান্ট অ্যান্ড্রু ওয়ালেসের কাছে পাঠিয়েছিল মোস্তাফিজকে। টনি কোচারের করা এমআরআই এবং এমআরএ রিপোর্ট দুটি পর্যালোচনা করে সার্জন ওয়ালেস অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নিয়েছেন।

অস্ট্রেলিয়ার সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্বিবিদ্যালয়ের মেডিক্যাল স্কুল থেকে ১৯৮৭ সালে ডিগ্রি নিয়ে স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করা অ্যান্ড্রু ওয়ালেস সিডনিতে ফিরে গিয়ে অর্থোপেডিক বিষয়ে প্রশিক্ষণ নেন। এই প্রশিক্ষণ নেয়ার পর তিনি কাঁধের অস্ত্রোপচারের বিষয়ে সিডনি এবং কানাডার ক্যালগ্যারিতে কাঁধের অস্ত্রোপচারের ফেলোশিপ লাভ করেন।

ক্রিকেট কিংবদন্তি সচিন টেন্ডুলকারসহ প্রিমিয়ার লিগ ফুটবল ক্লাবগুলো, ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড(ইসিবি), ভারতীয় ক্রিকেট বোর্ড(বিসিসিআই), ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, ব্রিটিশ জুডো অ্যাসোসিয়েশন এবং ইংলিশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টসের অনেক ক্রীড়াবিদদের চিকিৎসা করেছেন অভিজ্ঞ সার্জন অ্যান্ড্রু ওয়ালেস।

এ সম্পর্কিত আরও