Mountain View

স্বর্ণ জেতা ইরানের রোস্তামির কোন কোচ ছিল না

প্রকাশিতঃ আগস্ট ১৩, ২০১৬ at ৯:২৬ অপরাহ্ণ

রিও দে জেনেইরো অলিম্পিকে ২৫ বছর বয়সী রোস্তামির হাত ধরে স্বর্ণ জিতল ইরান। এই অলিম্পিকে এটাই প্রথম স্বর্ণ ইরানের। ইরানের অলিম্পিক ইতিহাসের ১৬ তম স্বর্ণ পদক এল এই ভারোত্তোলকের হাত ধরে। কোচ না থাকা সত্ত্বেও ভারোত্তলনে ৮৫ কেজি বিভাগে ৩৯৬ কেজি তুলে রেকর্ড গড়েন রোস্তামি।

স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ৩৯৬ কেজি তুলেছেন রোস্তামি। চীনের তিয়ান তাও এক কেজি কম তুলে রুপা পেয়েছেন। এর আগে ৮৫ কেজি ওজনশ্রেণিতে ৩৯৫ কেজি তুলে আগের রেকর্ডটিও গড়েছিলেন ২০১২ সালের লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ জেতা রোস্তামিই।

রোস্তামি নিজেই নিজের প্রশিক্ষক ছিলেন। তিনি বলেন, ইরানে অনেক ভালো ভালো কোচ আছে। কিন্তু আমি নিজের সিদ্ধান্ত নিজেই নিতে চেয়েছি। অলিম্পিকের মতো মঞ্চে কোচ ছাড়া যাওয়ার ঝুঁকি না নিতে অনেকে সাবধান করেছিল। কেউ ভাবেনি অলিম্পিকের মতো বড় প্রতিযোগিতায় কোচ ছাড়া যাওয়া যায়। কিন্তু আমি তো এসেছি। বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণও জিতলাম।

এখানেই শেষ নয় বলছেন রোস্তামি। রিও অলিম্পিকেই ভারোত্তলনে পুরুষ বিভাগে অন্তত আরও দুটো সোনার সম্ভাবনা দেখছেন। ৯৪ কেজিতে সোহরাব মোরাদি আর সুপার হেভিওয়েটে বেহদাদ সেলিমি কোরদাবিয়াসির ওপর অনেক আশা রোস্তামির, ‘আমরা আরও সোনার পদক পাব। আরও বিশ্ব রেকর্ড দেখব। আমি জিতেছি। আমি মনে করি অন্যরাও সোনা নিয়েই দেশে ফিরবে।’

এ সম্পর্কিত আরও

Mountain View