ইংল্যান্ডের বাংলাদেশ সফর নিয়ে যেসব মিথ্যাচার চলছে বৃটিশ গনমাধ্যমে

প্রকাশিতঃ আগস্ট ১৪, ২০১৬ at ১:৩২ অপরাহ্ণ

বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড। তবে বসে নেই ইংল্যান্ডসহ বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়া। ইংল্যান্ডের বাংলাদেশ সফরের পালে হাওয়া দিচ্ছে ইংলিশ গণমাধ্যমগুলো। এবার বৃটেনের নামকরা কিছু সংবাদ মাধ্যম প্রচার করছে যে ইংলিশ ক্রিকেটাররা চাইলেই এই সিরিজ বাতিল করতে পারবেন; এতে তাদের ভবিষ্যৎ হুমকির মুখে পড়তে দেবে না ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

তবে, খোদ ইসিবি এই খবরকে মিথ্যা বলে দাবি করেছে। এ বিষয়ে কোন আলোচনাই হয়নি বলেই জানিয়ে দিয়েছে সংস্থাটি।

ইংল্যান্ড দলের আসন্ন বাংলাদেশ সফর বানচাল করার নতুনভাবে মাঠে নেমেছে ইংলিশ সংবাদ মাধ্যম। তারা প্রাণপণ চেষ্টা চালাচ্ছে, বাংলাদেশের বর্তমান নিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক নয় এবং এদেশে এলে ইংল্যান্ডের খেলোয়াড়দের প্রাণহানির আশংকা আছে, এ ধারণা প্রতিষ্ঠা করা।

শুক্রবার দ্য ইন্ডিপেন্ডেন্ট, দ্য গার্ডিয়ান, দ্য টেলিগ্রাফসহ ইংল্যান্ডের প্রায় সকল শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমে ঘুরিয়ে ফিরিয়ে বলা হয়েছে, বাংলাদেশে নিরাপত্তা ঝুঁকি থাকলেও সফর অব্যহত রাখতে বদ্ধপরিকর ইসিবি। তবে কোন খেলোয়াড় চাইলে এই সিরিজ থেকে নিজেদের নাম প্রত্যাহারেরও সুযোগ পাবে।

বৃটিশ সংবাদপত্র দ্যা গার্ডিয়ান লিখেছে, ‘ইংল্যান্ডের ক্রিকেটাররা চাইলে নিরাপত্তার কারণ দেখিয়ে এই সফর স্থগিত করতে পারেন।’

আরেকটি সংবাদপত্র দ্যা টেলিগ্রাফ লিখেছে, নিরাপত্তার কারণে যদি ক্রিকেটাররা বাংলাদেশে না যায়, তবে তাদের ভবিষ্যৎ ক্যারিয়ারের উপরে কোন প্রভাব পড়বেনা বলে আশ্বাস দিয়েছে ইসিবি।

তবে এধরণের সংবাদ প্রচারে চটেছে ইসিবি। অনেকটা অবাকও হয়েছেন ইসিবি’র কর্মকর্তারা। এই সিরিজ নিয়ে কথা বলতে এসে সংবাদ সম্মেলনে ইংল্যান্ড দলের সহকারী কোচ পল ফারব্রেস শুরুতেই বলেন, ‘আমি তো এসব কিছুই জানি না, আপনাদের কাছেই প্রথম শুনলাম!’

নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে চলতি সপ্তাহেই বাংলাদেশে আসার কথা রয়েছে অভিজ্ঞ ইংলিশ পর্যবেক্ষক রেগ ডিক্যাসন। তার দেওয়া প্রতিবেদনের উপর ভিত্তি করেই বাংলাদেশ সফরের ব্যাপারে সিদ্ধন্ত হবে। তার আগে ক্রিকেটারদের সাথে কোন কথাই হয়নি এমনটাও জানালেন তিনি। ফারব্রেস বলেন, ‘খেলোয়াড়রা চাইলে সিরিজ বর্জন করতে পারবে, এ ধরনের কোন আলোচনাই হয়নি আমাদের মধ্যে। নিরাপত্তা প্রতিনিধি দল ফিরে আসার আগে ক্রিকেটারদের সাথে কোন কথা নেই।’

বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি যাচাই করে দেখতে ১৭ আগস্ট ঢাকায় আসবেন রেগ ডিকাসনের নেতৃত্বে ইসিবি’র নিরাপত্তা পরিদর্শক দল। বিসিবি কর্মকর্তাদের সাথে কথা বলার পাশাপাশি তারা বাংলাদেশ পুলিশ, সেনাবাহিনী ও অন্যান্য সামরিক দলের সাথেও মাঠ পর্যায়ে কাজ করবেন এবং এরপরেই তারা সিদ্ধান্ত নেবেন বাংলাদেশে বিদেশি দলের সফর করা নিরাপদ কিনা।

এই একই নিরাপত্তা পরিদর্শক দলই বর্তমানে পরিস্থিতি পরখ করে দেখতে ভারতে অবস্থান করছে। অক্টোবরে বাংলাদেশের সাথে দুই টেস্ট আর তিন ওয়ানডে খেলার পর ভারত সফরে যাওয়ার কথা আছে ইংল্যান্ডের।

এ সম্পর্কিত আরও