ঢাকা : ৪ ডিসেম্বর, ২০১৬, রবিবার, ৫:৫৫ পূর্বাহ্ণ
সর্বশেষ
রামোসই বাঁচালেন রিয়াল মাদ্রিদকে রাজধানীতে শিক্ষকের অমানবিক নির্যাতনে শিশু শিক্ষার্থী আহত মধ্যবর্তী নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী বললেন ‘স্বপ্ন দেখা ভালো’ এখনো বেঁচে আছি, এটাই গুরুত্বপূর্ণ : প্রধানমন্ত্রী আলাদা বিমান কেনার মতো বিলাসিতা করার সময় আসেনি: প্রধানমন্ত্রী চলছে স্প্যানের লোড টেস্ট দৃশ্যমান হতে চলেছে স্বপ্নের পদ্মা সেতু চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার সৃষ্টি হতে পারে! ১৭ বছর বয়সী আফিফ নেট থেকে মাঠে অত:পর গেইলদের গুড়িয়ে দিলেন (ভিডিও) রংপুর জেতায় ছিটকে গেলো কুমিল্লা-বরিশাল আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ইরাকে নিরাপত্তা বাহিনীর ১৯৫৯ সদস্য নিহত
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

অলিম্পিকে এক হাজারটি স্বর্ণের গল্প মার্কিনিদের

অনন্য এক উচ্চতায় চলে গেল যুক্তরাষ্ট্র। অলিম্পিক ইতিহাসে এবারের রিও গেমসে ১০০০তম স্বর্ণের দেখা পেয়েছে দেশটি।

usa-1000-bg20160814140146যার শুরু হয়েছিল ১৮৯৬ সালে। আর গৌরবময় এই রেকর্ডে নাম লেখাতে সাহায্য করেন চার মার্কিন নারী।

৪০০ মিটার মিডেলের সাঁতারে ক্যাথলিন বাকের, লিলি কিং, ডানা ভলমার ও সিমোনে ম্যানুয়েল স্বর্ণ জিতে এই ইতিহাসের সৃষ্টি করেন।

আধুনিক অলিম্পিকের প্রথম আসর এথেন্সে (১৮৯৬) যুক্তরাষ্ট্রের হয়ে প্রথম স্বর্ণ জেতেন ট্রিপল জাম্পে জেমস বি. কোনোলি। সেই থেকে শুরু তাদের পথচলা। যা তাদের প্রতিবারই নিয়ে যাচ্ছে অন্য উচ্চতায়। অথচ দ্বিতীয়স্থানে থাকা সাবেক সোভিয়েত ইউনিয়ন জিতেছিল ৪৭৩টি স্বর্ণ। পরের স্থানগুলোতে আছে যথাক্রমে জার্মান (২৯৬), গ্রেট ব্রিটেন (২৫৬), ইতালি (২৪২), ফ্রান্স (২৩৯) ও চীন (২১৪)। তবে বর্তমানে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী চীন।

যুক্তরাষ্ট্রের বর্তমান স্বর্ণ জয়ের ধারা শুরু হয়েছিল অবশ্য সিডনি ২০০০ অলিম্পিকে। আর ধারণা করা হচ্ছে ২১০০ সালে যুক্তরাষ্ট্রের স্বর্ণের পরিমাণ গিয়ে ঠেকবে ১৮৫০’এ। যেখানে ২১০০ সালে চীন জিতবে ১০০০ স্বর্ণ। আর জার্মানির ১০০০ স্বর্ণ জয়ের সাল হবে ২২০৪।

মার্কিনিদের সবচেয়ে কম বয়সে স্বর্ণ জয়ের রেকর্ড ১৩ বছরের মারজোরে গ্যাসট্রিংয়ের। আর সবচেয়ে বেশি ৬৪ বছরে স্বর্ণ জিতেছেন চার্লেস জ্যাকোবাস।

দেশটির এই ১০০০টি অলিম্পিক স্বর্ণের ৩২৩টি এসেছে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে, ২৪৬টি সাঁতারের বিভিন্ন ইভেন্টে। বাকি ৪৩১টি সোনা এসেছে ৩৮টি বিভিন্ন ধরনের খেলা থেকে।

যুক্তরাষ্ট্রের পক্ষে অলিম্পিকে ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি স্বর্ণ জিতেছেন মাইকেল ফেলপস (২৩ টি)। ৯টি স্বর্ণ নিয়ে এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন মার্ক স্পিটজ ও কার্ল লুইস। ৮ স্বর্ণ আছে জেনি টম্পসন, ম্যাট বিয়োন্দি ও রে ইউরির। রায়ান লকতে, অ্যামি ভ্যান ডাইকিন জিতেছেন ৬টি করে স্বর্ণ। ৫ সোনা আছে কার্ল ওসবার্ন, গ্যারি হল, অ্যারন পিয়ারসোল, নাথান অ্যাড্রিয়ান, টম জাগের, উইলস এলি, অ্যান্টন হেইডা ও কেটি লিডেকিসহ অনেকেরই।

সবচেয়ে কম বয়সী নারী স্বর্ন বিজয়ী:
মারজোরে গ্যাসট্রিং, ব্যক্তিগত নারী স্প্রিংবোর্ড ডাইভিং (১৩ বছর ২৬৮ দিন, ১৯৩৬ বার্লিন অলিম্পিক)

সবচেয়ে কম বয়সী পুরুষ স্বর্ণ বিজয়ী:
মাইকেল স্কুয়েটেল, সেইলিং (১৫ বছর ৩২৪ দিন, ১৯৫২ হেলসিনকি অলিম্পিক)

সবচেয়ে বয়স্ক নারী স্বর্ণ বিজয়ী:
এলিজা পোলক, আর্চারি (৬৩ বছর ৩৩২ দিন, ১৯০৪ সেন্ট. লুইস অলিম্পিক)

সবচেয়ে বয়স্ক পুরুষ স্বর্ণ বিজয়ী
চার্লেস জ্যাকোবাস, ক্রোকুয়েট (৬৪ বছর ৯৯দিন, ১৯০৪ সেন্ট. লুইস অলিম্পিক)

সবচেয়ে বেশি স্বর্ণ বিজয়ী (পুরুষ)
মাইকেল ফেলপস, সাঁতার, ২৩টি

সবচেয়ে বেশি স্বর্ণ বিজয়ী (নারী)
জেনি থম্পসন, সাঁতার, ৮টি

এ সম্পর্কিত আরও

Check Also

b78f99f5defe0cd0e3cc536e71f0fbbax600x400x35

সেরা চারে যাওয়ার আশা বেঁচে রইল রংপুরের

টানা চার ম্যাচ পরাজয়ের পর জয়ের মুখ দেখল রংপুর রাইডার্স। আজ বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *