ঢাকা : ৪ ডিসেম্বর, ২০১৬, রবিবার, ১০:২২ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

শিশু-কিশোরদের নিয়ে কাজ করে যাচ্ছি: বীর মুক্তিযোদ্ধা সালাম পারভেস ফকির

এফ.এস ফরমান শেখ ॥ টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলাধীন নিকরাইল ইউনিয়নের নিকরাইল গ্রামের উত্তর পাশে অবস্থিত এফ.এম চাইন্ড কেয়ার স্কুল এর প্রতিষ্ঠাতা, অধ্যক্ষ ও পরিচালক এবং বাংলাদেশ টেলিভিশন ও রেডিও বেতার কেন্দ্রের গীতিকার, সুরকার, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা জনাব সালাম পারভেস ফকির বর্তমানে তিনি বিভিন্ন সাংগঠনিক শিশু-কিশোরদের নিয়ে সামাজিক গঠনমূলক কাজ করে যাচ্ছেন ।

তিনি জানান, আমি আমার নিজ গ্রামে ছোট থেকে বড় হয়েছি। শিক্ষা জীবন শুরু থেকে শেষ পর্যন্ত এই গ্রাম থেকেই। ছোট বেলায় বাবা’র সাথে উন্নয়ন মূলক বিভিন্ন কাছে সহযোগিতা করেছি। সেখান থেকে আমার মনে জাগে প্রবল ইচ্ছা শক্তি যে আমিও এক সময় আমার বাবা’র মত হতে চাই। এবং সকলের দোয়ায় আমার বিভিন্ন স্বপ্নগুলো ধাপে ধাপে পূরণ করেছি।

প্রতিষ্ঠিত করেছি, নিজ গ্রামে একটি শিশু-কিশোদের জন্য স্কুল যার নাম এফ.এম চাইন্ড কেয়ার স্কল, তৈরী করেছি একটি স্কুল পাঠাগার। যেখানে যে কোন শিশু-কিশোরেরা বই পড়তে পারবে এবং চাইলে বাড়ি নিয়েও যেতে পারবে। আমি অতি সামন্য একজন ব্যক্তিত্ব। যতদুর সম্ভব ছোটদের পাশে থেকে সহযোগিতা করি। বলতে গেলে তাদের সাথেই কাটে সারাদিন।

বর্তমানে আমি, শিশু-কিশোরদের নিয়ে বিভিন্ন কবিতা, প্রবন্ধ, রচনা, নাটক, গল্প, ছড়া ইত্যাদি বই লিখতেছি। গত মাসে আমার লেখা একটি ম্যাগাজিন বের হয়েছে শিশুদের নিয়ে “শিশুরা ফুল কলি”। ইতি মধ্যেই ফাল্গনী পাখি, ফুল পাখি, ধমকেতু, রাজাকারের দালাল দেশের বিভিন্ন প্রান্তে ধমকেতু ও রাজাকারের দালাল আমার লেখা নাটকটি বেশ পরিচিত লাভ করেছে। এভাবেই আমার জীবনটা চলছে।

আমি এখন, বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের ভূঞাপুর উপজেলা শাখা’র সহ-সভাপতি, ভূঞাপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সদস্য, ফাল্গুনী সাংস্কৃতিক একাডেমির সভাপতি, লোকমান হোসেন ফকির একাডেমির সাধারণ সম্পাদক, শমশের ফকির ডিগ্রি কলেজের ম্যানেজিং গর্ভনিং বোর্ডের অর্থায়ন পরিচালক হিসেবে আছি ।

আমি রাজনৈতিকভাবে মূলত বিএনপি’র সাথে জড়িত ছিলাম। বর্তমানে রাজনৈতিক থেকে কিছুটা দুরে চলে এসেছি। বিগত বছরে ভূঞাপুর উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেছি। এখন বলতে গেলে আমি কোন প্রকার রাজনৈতিকভাবে জড়িত নেই। কারণ বর্তমানে আমি শিশু-কিশোরদের নিয়ে কাজ করে যাচ্ছি। তবে হ্যাঁ দেশে আগামী বছর যদি সুষ্ঠ ও সুন্দর নির্বাচন হয়, জনগণ যদি চায় আবার নির্বাচনে প্রার্থী হব ইনশাআল্লাহ ।

বর্তমানে দেশে যে এক ধরণের সন্ত্রাস, জঙ্গিবাদ ক্রমাগতভাবে বেরেই চলছে এর বিরুদ্ধে শক্ত অবস্থানে আছি। এদের বিরুদ্ধে আমরা শিশু-কিশোরদের নিয়ে বিভিন্ন জঙ্গিবিরোধী মিছিল, পথ সভা, র্যালী, মানববন্ধন ও আলোচনা সভা কর্মসূচী পালন করেছি ।

আমি চাই, এ দেশটা সোনার দেশে পরিণিত হোক, ছোট ছোট কোমলমতি শিশু-কিশোর দের হাতেই গঠিত হবে বাংলাদের প্রতিটা ঘরের স্বপ্নপূরণ। নির্মূল হোক সকল ধরণের সন্ত্রাস জঙ্গিবাদ, গুম, খুন ইত্যাদি।

সর্বশেষ কথা, এখন যতদিন বাঁচব ততদিন গরীব-অসহায় মানুষের পাশে থেকে সাহায্য সহযোগিতা করব। শিশুদের পাশে থেকে তাদের সৃজনশীল মেধাবিকাশ বৃদ্ধিকল্পে নিজেকে আত্নত্যাগ করবো। এজন্য সকলের কাছে দোয়া ও সার্বিকভাবে সকল কাজে সহযোগিতা কামনা করি ।

সাক্ষাৎকারেঃ সংবাদকমী, এফ.এস ফরমান শেখ॥

ইব্‌রাহীম খাঁ সরকারি কলেজ।

এ সম্পর্কিত আরও

Check Also

shahid-minar-0-696x418

শহীদ মিনারের এ কেমন অবমাননা?

বহু আবেগ আর ত্যাগের বিনিময়ে বাঙালি জাতি পায় বাংলা ভাষার রাষ্ট্রীয় স্বীকৃতি। ১৯৫২ সালের ভাষা …

Mountain View