Mountain View

বিএসএফের ক্যাম্প স্থাপন করল কাঁটাতারের এপারেই

প্রকাশিতঃ আগস্ট ২০, ২০১৬ at ৯:১০ অপরাহ্ণ

katatar

লালমনিরহাটের হাতীবান্ধা সীমান্তে আর্ন্তজাতিক সীমানা আইন লংঘন করে কাঁটাতারের এপারে স্থাপনা তৈরি করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

তবে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধার মুখে আপাতত নির্মাণকাজ বন্ধ রেখেছে বিএসএফ। আজ (শনিবার) সকালে বিজিবি-বিএসএফের মধ্যকার বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে গেছে।আগামী সোমবার বিষয়টি নিয়ে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনী বৈঠক করবেন বলে জানিয়েছেন লালমনিরহাট ১৫ বিজিবির অধিনায়ক লে. কর্নেল বজলুর রহমান হায়াতী।

বেশকিছুদিন ধরে বিএসএফের পুরুষ সদস্যদের পাশাপাশি নারী সদস্যরাও সীমান্তে পাহারা দিয়ে আসছেন। সম্প্রতি বিএসএফ ক্যাম্পগুলোতে নারী সদস্যদের সংখ্যা বৃদ্ধি করা হয়। এখন তাদের থাকার জন্য নতুন করে ক্যাম্প নিমার্ণের উদ্যোগ নেয় ভারত।

এজন্য হাতীবান্ধার সিংঙ্গীমারী সীমান্তের ওপারে ভারতীয় ফুলবাড়ি বিএসএফ ক্যাম্পের পক্ষ থেকে সেখানকার নারী সদস্যদের জন্য পৃথক ক্যাম্প তৈরির কাজ শুরু হয়। কিন্তু নির্মাণাধীন ওই বিএসএফ ক্যাম্পের একটি ভবন কাঁটাতারের এপারে নো-ম্যানস ল্যান্ড এলাকায় তৈরি করা হচ্ছে।

আন্তর্জাতিক সীমানা পিলার ঘেঁষে কোন ধরনের স্থাপনা তৈরিতে বিধি নিষেধ থাকলেও তা উপেক্ষিত হচ্ছে বিএসএফের ওই ভবন নির্মাণে। তাই বিষয়টি নিয়ে বাংলাদেশী সীমান্তবাসীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।

ওই সীমান্তের বাসিন্দা লুৎফর রহমান (৫০) ও নূর ইসলাম (৩৫) জানান, বিএসএফ জোর করে কাঁটাতারের এপারে প্রাচীর তৈরি করছে। স্থানীয় বিজিবি ক্যাম্পের প্রতিবাদের মুখে এখন ওই প্রাচীরের নির্মাণকাজ বন্ধ রয়েছে। লালমনিরহাট ১৫ বিজিবির অধিনায়ক লে. কর্নেল বজলুর রহমান হায়াতী বলেন, সীমান্তের অনেক জায়গায় এমন কাজ করছে বিএসএফ। আমরা প্রটেক্ট দিয়েছি।

এ সম্পর্কিত আরও

Mountain View