ব্রাজিল প্রতিশোধ চায়, প্রতিশোধ চায় না কোচ!

প্রকাশিতঃ আগস্ট ২০, ২০১৬ at ৮:৫৯ পূর্বাহ্ণ

চাই প্রতিশোধ। ব্রাজিলের ফুটবল পাগল মানুষরা এমন একটি চাওয়া নিয়ে মারাকানা স্টেডিয়ামের দিকে তাকিয়ে। শনিবার বাংলাদেশ সময় রাত আড়াইটায় অলিম্পিক ফুটবলের সোনা জয়ের লড়াইয়ে জার্মানির মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল।

২০১৪ সালের স্বাগতিক ব্রাজিলের বিশ্বকাপ শেষ হয়েছিল নির্মমভাবে। ওটা ছিল বিশ্বকাপের সেমিফাইনাল। ইতিহাসের সবচেয়ে বাজে ৭-১ গোলের হারকে কি মাত্র দুই বছরে ভোলা যায়! তবে এবার নেইমার দলের নেতা। অধরা স্বপ্নটাকে মুঠোয় পুরতে হবে। এটা হতে পারে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের ইতিহাসের প্রথম অলিম্পিক ফুটবল সোনা জয়ের রাত।

ব্রাজিলিয়ানরা প্রতিশোধ চায়। কিন্তু তাদের এই দলের কোচ রোজেরিও মিকালে ওই প্রসঙ্গের পথেই হাটতে নারাজ। তার কথা প্রতিশোধ কিসের! তিনি বলেন, “ওটা ছিল বিশ্বকাপ দল। এটা আমাদের অলিম্পিক দল। নেইমার তো ওই ম্যাচও খেলেনি। ওই ম্যাচের সাথে এই ফাইনালের কোনো সম্পর্ক নেই। এটা ভিন্ন সময়ে ভিন্ন খেলোয়াড়দের ভিন্ন খেলা।” ইনজুরির কারণে ম্যাচটি মিস করেছিলেন ব্রাজিল দলের প্রাণভোমরা নেইমার।

ফাইনালের আগে ব্রাজিলকে তো হুমকিই দিলেন দলটির কোচ হর্স্ট হাবেশ, “আমরা ব্রাজিলের বিপক্ষে খেলবো। নেইমারের বিপক্ষে শুধু না। আপনারা আমাকে এক নেইমারের কথা জিজ্ঞেস করলে বলবো আমাদের ফরোয়ার্ডদের বিপক্ষে ওরা কি করবে? আমরা ২১ গোল করেছি।” তিন বছর দায়িত্ব পালন করে অলিম্পিকের পরই সরে যাবেন। হাবেশ এখনই বিদায়ের ক্ষণটা দেখতে পাচ্ছেন, “হাসতে হাসতে চলে যাবো। তবে আমার চোখে জলও থাকবে।”

এ সম্পর্কিত আরও