Mountain View

নারী ক্ষমতায়নের মূলভিত্তি শিক্ষা : শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ আগস্ট ২২, ২০১৬ at ১:৫৩ পূর্বাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রোববার রাজধানীর ইডেন মহিলা কলেজে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন, নারী শিক্ষা হচ্ছে নারীর ক্ষমতায়নের মূলভিত্তি।

নুরুল ইসলাম নাহিদ এই অনুষ্ঠানে আরও বলেন, সরকার দেশের উন্নয়ন ও অগ্রগতি জোরদার করতে নারী শিক্ষা প্রসারে যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।

তিনি বলেন, মাধ্যমিক পর্যায় পর্যন্ত ছাত্রছাত্রীর সংখ্যাগত সমতা অর্জন, বাল্যবিবাহ ব্যাপক হারে হ্রাস এবং সরকারি বেসরকারি চাকরিতে ব্যাপক হারে নারীর অংশগ্রহণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নারী শিক্ষাবান্ধব কর্মসূচি বাস্তবায়নের ফলে সম্ভব হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক শক্তি তাদের হীন উদ্দেশ্য হাসিলের জন্য নারীদের গৃহবন্দি রেখে বাংলাদেশকে জঙ্গিবাদের উর্বর ভূমিতে পরিণত করতে চেয়েছিল। নারী শিক্ষা প্রসারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বব্যাপী প্রশংসিত উদ্যোগ সাম্প্রদায়িক শক্তির সে অপচেষ্টা ব্যর্থ করে দেয়। আর তাই তারা এখন গুলশান হোটেলে এবং শোলাকিয়ায় ঈদের জামাতে গুপ্ত হামলার মতো ধ্বংসাত্বক ও দেশবিরোধী কার্যক্রমের ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, মহান মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি বাংলাদেশকে নেতৃত্ব শূন্য করে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট এবং ২০০৪ সালের ২১ আগস্টে হত্যকান্ড চালায়।

তিনি বলেন, এই অপশক্তি শান্তির ধর্ম ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে তরুণদের জঙ্গিবাদে প্ররোচিত করছে। দেশবিরোধী এ অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার জন্য মন্ত্রী সাধারণ জনগণের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন শিক্ষামন্ত্রী। অনুষ্ঠানের শুরুতেই মন্ত্রী রক্তদান কর্মসূচিরও উদ্বোধন করেন।

ইডেন মহিলা কলেজ অধ্যক্ষ প্রফেসর গায়ত্রী চ্যাটার্জী’র সভাপতিত্বে কলেজ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. শামসুন্নাহারও বক্তৃতা করেন।

এ সম্পর্কিত আরও