Mountain View

ফিলিপাইনের প্রেসিডেন্ট জাতিসংঘ ছাড়ার হুমকি দিলেন

প্রকাশিতঃ আগস্ট ২২, ২০১৬ at ১১:০৬ পূর্বাহ্ণ

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে জাতিসংঘ ছাড়ার হুমকি দিয়েছেন। তার মাদক বিরোধী যুদ্ধকে আর্ন্তজাতিক আইনে অপরাধ বলে জাতিসংঘের সমালোচনার পর তিনি এ হুমকি দেন।

দুতার্তে জানান, জাতিসংঘের মতো আরেকটি সংস্থা গঠন করার কথা তিনি চীন ও আফ্রিকান দেশগুলোকে বলতে পারেন। তিনি সন্ত্রাস, ক্ষুধা ও দ্বন্দ্ব নিরসনে ব্যর্থতার জন্যে জাতিসংঘকে দায়ী করেন।

মে মাসে বিপুল ভোটে নির্বাচিত হওয়া দুতার্তে মাদক ব্যবসা নির্মূলে পাচারকারীদের হত্যার নির্দেশ দেন। জাতিসংঘ একে মানবাধিকার লংঘন বলে এর সমালোচনা করেছে।

দুতার্তে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এ পর্যন্ত সন্দেহভাজন প্রায় ৯শ পাচারকারীকে হত্যা করা হয়েছে।

গত সপ্তাহে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দুই বিশেষজ্ঞ বলেন, দুতার্তে সন্দেহভাজন মাদক পাচারকারীদের হত্যা করতে পুলিশ ও জনগণকে নির্দেশ দেন যা আন্তর্জাতিক আইন অনুযায়ী অপরাধ।

দুতার্তে রোববার এ দুজন বিশেষজ্ঞকে ‘মূর্খ’ উল্লেখ করে বলেছেন, মাদকের কারণে কতো নিরীহ মানুষ প্রাণ হারায় তাদের উচিত তার হিসাব করা।

তিনি বলেন, আমি আপনাদের অপমান করতে চাই না। কিন্তু সম্ভবত জাতিসংঘ থেকে আমাদের সরে আসার সিদ্ধান্ত নিতে হবে।

তিনি আরো বলেন, আপনারা এ ধরণের কথা বললে আমাদেরকেও জাতিসংঘ ছাড়তে হতে পারে।

দুতার্তে বলেন, ক্ষুধা ও সন্ত্রাস দমনে জাতিসংঘ ব্যর্থ হয়েছে। এছাড়া ইরাক ও সিরিয়ায় বেসামরিক নাগরিকের প্রাণহানিও সংস্থাটি বন্ধ করতে পারেনি।

তিনি বলেন, জাতিসংঘ একটা খারাপ কথা আমার সম্পর্কে বললে আমি সংস্থাটি সম্পর্কে ১০টি খারাপ কথা শুনিয়ে দেবো। কারণ জাতিসংঘ সত্যিকার অর্থে তার দায়িত্ব পালন করলে সবধরণের যুদ্ধ ও হত্যা বন্ধ হতো।

এ সম্পর্কিত আরও

Mountain View