সালামের রাষ্ট্রদ্রোহ মামলা: তদন্তের সময় ৩ মাস

প্রকাশিতঃ আগস্ট ২২, ২০১৬ at ১০:০৫ অপরাহ্ণ

একুশে টেলিভিশনের (ইটিভির) প্রাক্তন চেয়ারম্যান আব্দুস সালামের বিরুদ্ধে দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলার তদন্ত ৩ মাসের মধ্যে শেষ করতে তদন্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মামলাটির তদন্ত এ সময়ের মধ্য শেষ না হলে আব্দুস সালামের জামিন দেওয়ার বিষয়টি নিম্ন আদালতকে বিবেচনা করতে বলা হয়েছে।FB-1

রাষ্ট্রদ্রোহ মামলায় আব্দুস সালামের জামিন আবেদনের শুনানি শেষে সোমবার বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী টিকু। সালামের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মহসীন হোসাইন ফরাজী।

গত ৮ জানুয়ারি উসকানি দিয়ে পুলিশে বিদ্রোহের চেষ্টা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে তারেক রহমান ও আবদুস সালামের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলা করে পুলিশ।

নিম্ন আদালতে জামিন চেয়ে ব্যর্থ হয়ে হাইকোর্টে আবেদন করেন সালাম। ৪ জানুয়ারি রাতে যুক্তরাজ্যে অনুষ্ঠিত একটি সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫০ মিনিটের একটি বক্তব্য সরাসরি সম্প্রচার করে বেসরকারি টেলিভিশন চ্যানেল একুশে টেলিভিশন (ইটিভি)। এরপর ৬ জানুয়ারি ভোরে কারওয়ান বাজারে ইটিভির কার্যালয়ের নিচ থেকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবদুস সালামকে ধরে নিয়ে যায় গোয়েন্দা পুলিশ। পরে তাঁকে পর্নোগ্রাফি আইনে দায়ের করা একটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়। ইটিভির প্রাক্তন চেয়ার আব্দুস সালাম বর্তমানে কারাগারে আছেন।

এ সম্পর্কিত আরও