Mountain View

চরম দারিদ্রের ফাঁদে ৮০ লাখ মানুষ

প্রকাশিতঃ আগস্ট ২৩, ২০১৬ at ১০:৩৩ পূর্বাহ্ণ

দেশে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সংখ্যা ২৭টি বলা হলেও, বেসরকারি হিসাবে সমতলে স্বল্প পরিচিত জাতিসত্তার রয়েছে ৪৩টি। এর বাইরে হরিজন সম্প্রদায়ের মানুষ আছে ১৫ লাখের বেশি। যারা পরিচিত পরিচ্ছন্নতাকর্মী বা দলিত হিসেবে। বেদে আছে আট লাখ। কম নয় জলদাস কিংবা কায়পূত্রের সংখ্যাও। সব মিলিয়ে দেশে এমন প্রান্তিক জনগোষ্ঠির মানুষ আছে আশি লাখের মতো যাদের দৈনিক আয় ৮০ টাকারও কম।FOOD-CRISIS_01-700x467

সব মিলিয়ে দেশের ক্ষুদ্র ও বিচ্ছিন্ন জাতিগোষ্ঠীর প্রায় ৮০ লাখ মানুষ চরম দারিদ্রসীমার ফাঁদে আটকে পড়ে মানবেতর জীবন যাপন করছে।

ভাগ্যপীড়িত এসব মানুষের মৌলিক অধিকারের পাশাপাশি সামাজিক মর্যাদা নিশ্চিত করতে সরকারের আইন পরিবর্তনের প্রয়োজন বলে মনে করেন, বিশেষজ্ঞরা। আর দ্রুত এই উদ্যোগ না নেয়া হলে সরকারের টেকসই উন্নয়নের স্বপ্ন বাস্তব রূপ পাবে না। রাজধানীর এলজিআরডি মিলনায়তনে বাংলাদেশের বিচ্ছিন্নতা ও প্রান্তিকতার চ্যালেঞ্জ নিয়ে জাতীয় এক সেমিনারে উঠে আসে এসব কথা।

দেশে চা বাগান রয়েছে ১৬০টি। যেখানে কাজ করে এক লাখ বিশ হাজারের বেশি শ্রমিক। এর মধ্যে বাঙ্গালী মাত্র পাঁচ হাজার। বাকিরা বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠির মানুষ। এসব তথ্য তুলে ধরে শেডের গবেষণায় বলা হয় চা বাগানে কর্মরত ৮২টি ক্ষুদ্রগোষ্ঠীর মানুষ শঙ্কিত নিজেদের পরিচয় নিয়ে।

সুবিধা বঞ্চিত এ মানুষগুলোর সরকারী সেবা নিশ্চিত করতে, পরিসংখ্যান ব্যুরো দেশের একশটির বেশি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ওপর প্রথমবারের মত জরিপ চালাচ্ছে বলেও জানানো হয় সেমিনারে।

এ সম্পর্কিত আরও

Mountain View