Mountain View

প্রথম ধাপে ঢাকার ১০টি থানায় পৌঁছালো উন্নতমানের স্মার্ট কার্ড

প্রকাশিতঃ আগস্ট ২৩, ২০১৬ at ১০:০১ অপরাহ্ণ

smart

বহুল আলোচিত উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্ট কার্ড  সর্বপ্রথম ঢাকায় বিতরণের জন্য প্রস্তুত করা থানা নির্বাচন অফিসগুলোতে পাঠানো হচ্ছে। সেপ্টেম্বরের শুরুতেই এগুলো বিতরণে যাবে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির উপ-সচিব পর্যায়ের কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানীর ১০টি থানা নির্বাচন অফিসে বিতরণের জন্য স্মার্ট কার্ড পৌঁছানো হয়েছে। তবে কয়েকটি কার্যালয়ে এখনও সব কার্ড পৌঁছানো শেষ হয়নি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানা যায়, ঢাকার দুই সিটির ৯৩টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন প্রায় ৫০ লাখ। তারাই প্রথম উন্নত মানের এ কার্ড পাচ্ছেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কাছে কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধনের জন্য সময় চাওয়া হয়েছে। তিনি সময় দিলেই বিতরণ শুরু করবে নির্বাচন কমিশন।

এক্ষেত্রে প্রতিটি ওয়ার্ডে ক্যাম্প করে বিতরণ করা হবে। যেখানে বর্তমান লেমিনেটিং করা কার্ডটি জমা দিয়ে দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দেবেন ভোটাররা। এরপর তাদের হাতে বহুল কাঙ্ক্ষিত স্মার্ট কার্ড তুলে দেওয়া হবে।

ইসির এনআইডি অণুবিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানিয়েছেন, কার্ডগুলো থানা নির্বাচন অফিসে পৌঁছানের পাশাপাশি আঙ্গুলের ছাপ নেওয়া ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়ার যন্ত্রও দ্রুতই পৌঁছানো হবে।

জানা যায়, ঢাকায় বিতরণের পাশাপাশি দেশের অন্য সিটি, জেলা ও উপজেলা পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণের প্রস্তুতি চলমান রাখছে নির্বাচন কমিশন। রাজধানীতে শেষ হলেই পর্যায়ক্রমে দেশের অন্যান্য স্থানেও যা বিতরণ করা হবে।

দেশে বর্তমানে ভোটার রয়েছেন প্রায় ১০ কোটি। এদের মধ্যে প্রায় নয় কোটি ভোটারের লেমিনেটিং করা এনআইডি রয়েছে।

এ বিষয়ে ইসির এনআইডি অণুবিভাগের মহাপরিচালক  ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, ঢাকায় থানা নির্বাচন অফিসগুলোতে স্মার্ট কার্ড পাঠানো হচ্ছে। কোথাও কোথাও সব কার্ড পৌঁছানো যায়নি। সেপ্টেম্বরের শুরুতেই এগুলো বিতরণের সিদ্ধান্ত রয়েছে।

এ সম্পর্কিত আরও