Mountain View

লতায় জড়ানো মরণফাঁদা: খুঁটিগুলো দেখতে গাছের মত!

প্রকাশিতঃ আগস্ট ২৭, ২০১৬ at ১:০০ অপরাহ্ণ

দেখতে অনেকটা গাছের মত মনে হলেও আসলে এটা কোন গাছ নয়। এটি হচ্ছে লতাপাতায় ঢাকা স্টীলের তৈরী বৈদ্যুতিক টাওয়ার।

কর্তৃপক্ষের উদাসিনতার করণেই মানিকগঞ্জের শিবালয়ে বৈদ্যুতিক টাওয়ারের সাথে লতাপাতা জড়িয়ে ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে টাওয়ারগুলোর এ অবস্থা হলেও পল্লী বিদ্যুত সমিতি কর্তৃপক্ষ দেখেও না দেখার ভান করে রয়েছে। ফলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন স্থানীয় এলাকাবাসী।

স্থানীয়রা জানান, প্রায় চল্লিশ বছর পূর্বে মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার তেওতা ইউনিয়নের নিহালপুর এলাকায় পিডিবি’র আমলে স্টিলের তৈরী এ টাওয়ারগুলো স্থাপন করা হয়। পল্লী বিদ্যুত সমিতি আসার পর বিভিন্ন এলাকার অনেক খুটিই পরিবর্তন করা হয়েছে।

কিন্ত কি কারণে নিহালপুর এলাকায় আগের স্থাপন করা এসব স্টিলের তৈরী পুরাতন টাওয়ারই রয়ে গেছে তা কারো জানা নেই। এ টাওয়ারগুলো অনেক দিনের পুরানো হওয়ায় মরিচা পড়ে নষ্ট হয়ে যাচ্ছে। অনেক টাওয়ারের গোড়ার দিকে দুর্বল হয়ে হেলে পড়েছে। যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে।

আবার লাতাপাতায় জড়িয়ে টাওয়ার ঢেকে গেছে। এসব কারণে উক্ত এলাকার ১১০০ ভোল্টের তার টানানো বৈদ্যুতিক টাওয়ারগুলো এখন ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। দীর্ঘ দিন ধরে পল্লী বিদ্যুৎ সমিতি কর্তপক্ষকে জানানো হলেও তারা প্রয়োজনীয় কোন ব্যবস্থা নেয়নি বলে এলাকাবাসী অভিযোগ করেছে।

ফলে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্য দিয়ে চলাচল করছে এ এলাকার লোকজন। অতি দ্রুত পুরাতন এসব টাওয়ারগুলো পরিবর্তন করা প্রয়োজন।

মো. ফজলু মিয়া জানান, আজ থেকে প্রায় ৪০ বছর আগে পিডিবি’র সময়ে ১৯৭৬/৭৭ সালের দিকে উক্ত বৈদ্যুতিক টাওয়ারগুলো স্থাপন করা হয়। এসব টাওয়ার দীর্ঘ দিনের পুরাতন হওয়ায় জং ধরে নষ্ট হয়ে যাচ্ছে। এমতাবস্থায় আগে থেকে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন তিনি।

এ ব্যাপারে পল্লী বিদ্যুতের কর্মকর্তা আকতার হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, উক্ত টাওয়ারগুলো পরিবর্তনের কাজ শুরু হয়েছে। তবে বন্যার কারণে কাজ কিছুটা বিলম্ব হচ্ছে। বর্ষা শেষ হলেই উক্ত পুরাতন টাওয়ারগুলো পরিবর্তন করে পল্লী বিদ্যুতের নতুন খুঁটি স্থাপন করা হবে বলে তিনি জানান।

এ সম্পর্কিত আরও

Mountain View