আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘গ্যাস্টন’

প্রকাশিতঃ আগস্ট ২৮, ২০১৬ at ৮:২৬ অপরাহ্ণ

অ্যাটলান্টিক মহাসাগরে ঘনীভূত হয়েছে একটি বড়সড় ঘূর্ণিঝড়। ইতোমধ্যেই শক্তি বাড়িয়েছে ওই ঘূর্ণিঝড়। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার একে হ্যারিকেনের তকমাও দিয়ে দিয়েছে। হ্যারিকেনের নাম দেওয়া হয়েছে গ্যাস্টন। খবর-কলকাতা২৪gasto

অ্যাটলান্টিক সাগরে এই হ্যারিকেনটি বৃহস্পতিবারেই আছড়ে পড়ার কথা ছিল। কিন্তু অপর একটি ক্রান্তীয় ঝড়ের প্রভাবে এর শক্তি কমে যায়। তবে হ্যারিকেন সেন্টারের পূর্বাভাস অনুযায়ী সোমবারেই আটলান্টিকের উত্তরে আছড়ে পড়বে ঝড়টি। এরপরে আগামী বৃহস্পতিবারে তা আছড়ে পড়বে উত্তর-পশ্চিমে আটলান্টিকের মুক্ত অঞ্চলে। ঝড়ের জন্য উপকূলবর্তী অঞ্চলে সতর্কতা জারি করেছে ন্যাশনাল হ্যারিকেন সেন্টার।

ঝড়ের প্রভাবে ১৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে জানিয়েছে ন্যাশনাল হ্যারিকেন সেন্টার। জানা গিয়েছে গ্যাস্টন হ্যারিকেনের কেন্দ্রস্থল বারমুডার ৬৫৫ মাইল পূর্বে – দক্ষিন পূর্বে। তবে প্রতি ঘণ্টায় ৮ মাইল গতিবেগে তা ক্রমশ এগিয়ে চলছে দক্ষিন–পশ্চিমে।

প্রসঙ্গত জুন থেকে নভেম্বরের মধ্যেই আটলান্টিকে হ্যারিকেন ঘূর্ণিঝড়গুলি হয়ে থাকে। তবে অ্যালেক্স নামের একটি হ্যারিকেন জানুয়ারি মাসেই হয়ে গিয়েছিল। এছাড়া প্রতিবছরে ১০ থেকে ১৬ টি ঘূর্ণিঝড় হয়েই থাকে আটলান্টিকে। তবে এই সংখ্যা বেড়ে ১৭ হতে পারে বলে জানিয়েছে ন্যাশনাল হ্যারিকেন সেন্টার।

এ সম্পর্কিত আরও