Mountain View

বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৩০ সেপ্টেম্বরই

প্রকাশিতঃ আগস্ট ২৮, ২০১৬ at ১১:২১ অপরাহ্ণ

৩৭ তম বিসিএসের প্রাথমিক বাছাই প্রিলিমিনারি পরীক্ষা ৩০ সেপ্টেম্বরই অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও সরকারি কর্মকমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে, ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থাকলেও সকাল সাড়ে নয়টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে ওইদনি সকাল ১০টায়। ফলে পরীক্ষার সময়সূচি ও কেন্দ্র নিয়ে কিছুটা সমস্যা দেখা দেয়। তবে শেষপর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ‘গ’ ইউনিটের সমন্বয়কারী, পিএসসির চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) পরষ্পরের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান করেছে।
পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক রোববার গণমাধ্যমকে জানান, ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর সকালেই অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে কেন্দ্র ব্যবস্থাপনা ঠিক করেছি আমরা। কোন কারণে যদি পরীক্ষা পেছাতে হতো তাহলে পরে দেখা যেতো রাজশাহী বিশ্ববিদ্যালয় কিংবা অন্য কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কারণে ঢাকার বাইরের কেন্দ্র পেতে সমস্যা হচ্ছে। আর আমরা বিসিএসের দীর্ঘসূত্রতাও কমিয়ে আনতে চাই। এ কারণে সময়সূচি ধরে ধরে সব কিছু করব আমরা।
ঢাকার ১২৩টি কেন্দ্রসহ সাত বিভাগের ১৯০টি কেন্দ্রে এবার বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থী দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন।
রাজধানীর টিকাটুলির সেন্ট্রাল উইমেন ইউনিভার্সিটি এবং লালমাটিয়া মহিলা কলেজ কেন্দ্র দুটি বিসিএস পরীক্ষার জন্য ছেড়ে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আর ইডেন কলেজ, গার্হস্থ অর্থনীতি কলেজ, আইডিয়াল কলেজ, অগ্রনী স্কুল ও সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য ছেড়ে দিয়েছে পিএসসি। ফলে একইদিনে দুটি পরীক্ষা হতে এখন আর কোন সমস্যা নেই।
সাধারণ ক্যাডারে মোট ৪৬৫ জনসহ মোট ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দেয়ার জন্য ২৯ ফেব্রুয়ারি ৩৭ তম বিসিএসের বিজ্ঞপ্তি দেয়া হয়। প্রায় আড়াইলাখ পরীক্ষা এতে অংশ নিতে আবেদন করেন।

এ সম্পর্কিত আরও

Mountain View