Mountain View

সোমবার থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

প্রকাশিতঃ আগস্ট ২৮, ২০১৬ at ৮:১১ অপরাহ্ণ

ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে আগামীকাল সোমবার থেকে ঘরমুখী যাত্রীদের জন্য অগ্রিম টিকিট বিক্রি শুরু করবে। আগামীকাল সোমবার ২৯ আগস্ট যাত্রার টিকিট ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম স্টেশন থেকে সকাল ৮টায় বিক্রি শুরু হবে।

রেলওয়ে সূত্র জানায়, টিকিট বিক্রির সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। রেলওয়ের কর্মকর্তাদের তদারকিতে এই টিকিট বিক্রি হবে।

সূত্র জানায়, আগামীকাল ২৯ আগস্ট থেকে শুরু হবে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। প্রথমদিন বিক্রি হবে ৭ সেপ্টেম্বরের টিকেট। এরপর ৩০ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত যথাক্রমে দেয়া হবে ৮, ৯, ১০ ও ১১ সেপ্টেম্বরের টিকিট।

এছাড়া ঈদ পরবর্তী সময়ে রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় ৫ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত অগ্রিম বিক্রি হবে যথাক্রমে ১৪, ১৫, ১৬, ১৭ এবং ১৮ সেপ্টেম্বরের টিকিট।

একজন যাত্রী সর্বাধিক ৪টি টিকিট কিনতে পারবেন এবং বিক্রিত টিকিট ফেরত নেয়া হবে না। তবে ঈদে উপলক্ষে ১১ ও ১২ সেপ্টেম্বর ঢাকা-কলকাতা-ঢাকা পথে মৈত্রী ট্রেন চলাচল করবে না।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশে রেলওয়েতে দৈনিক ১ হাজার ৬টি যাত্রীবাহী কোচ থাকে। ঈদুল আজহা উপলক্ষে ওয়ার্কসপ হতে অতিরিক্ত ১৪০টি কোচ সপ আউট-টার্নসহ এক হাজার ১৪৬টি যাত্রীবাহী কোচ সরবরাহ করা হবে।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে দৈনিক ২০২টি লোকোমোটিভ সরবরাহ করা হয়। ঈদে উপলক্ষে কারখানায় মেরামত করে আরো ১৮টিসহ মোট ২২০টি ইঞ্জিন সরবরাহ করা হবে।

অন্যদিকে টিকিট কালোবাজারি প্রতিরোধে ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনাসহ সকল বড় বড় স্টেশনে জিআরপি, আরএনপি, স্থানীয় পুলিশ, র‍্যাব ও বিজিবির সহযোগিতায় টিকিট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা করা হবে। তাছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও