ঢাকা : ৮ ডিসেম্বর, ২০১৬, বৃহস্পতিবার, ৮:০০ পূর্বাহ্ণ
সর্বশেষ
ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রম বন্ধে আইনি নোটিশ ‘রোহিঙ্গাদের অবারিত আসার সুযোগ দিতে পারি না’প্রধানমন্ত্রী বাংলাদেশে পালিয়ে এসেছে ২১ হাজার রোহিঙ্গা মুসলিম দেশে এইচআইভি আক্রান্ত ৪ হাজার ৭২১ জন: স্বাস্থ্যমন্ত্রী জানাজায় লাখো মানুষের ঢল,শেষ শ্রদ্ধায় শাকিলের দাফন সম্পন্ন ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ভূমিকম্পে নিহতের সংখ্যা ৯৭ সংসদে রোহিঙ্গা ইস্যুতে যা বললেন প্রধানমন্ত্রী বগুড়ায় জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ ২০১৬ উদ্বোধন ও র‌্যালী অনুষ্ঠিত অভিনয়েই নয় এবার শিক্ষার দিক দিয়েও সেরা মিথিলা শিশুদের ওজনের ১০ শতাংশের বেশি ভারী স্কুলব্যাগ নয়
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

যাত্রাবাড়ীতে ভবনের ভেতরেই বিভিন্ন প্রজাতির মাছ চাষ

full_973014743_1472347695

যাত্রাবাড়ীর পাইকারি কাঁচাবাজারের পাঁচতলা ভবনের নিচতলায় হচ্ছে মাছের চাষ। দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হানিফ ফ্লাইওভারের কাজলা অংশের কাছে এই পাঁচতলা ভবন। ভবনটির প্রধান ফটকে সব সময় তালা ঝোলানো থাকে।

নিচতলায় সারি সারি দোকান। এসব দোকানের শাটার প্রায় কোমরপানিতে ডোবানো। লোহার তৈরি শাটারের ফ্রেমে জং ধরেছে। পানিতে মাগুর, কই, পুঁটিসহ বিভিন্ন প্রজাতির মাছ সাঁতরাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, পাঁচতলা ভবনে ৩০০টির মতো দোকান আছে। নিচের তলায় ৮০টি দোকান। ছাদ থেকে বৃষ্টির পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই। খোলা সিঁড়ি দিয়ে গড়িয়ে সেই পানি এসে জমছে নিচের তলায়। সেখানেও পানিনিষ্কাশনের ব্যবস্থা নেই। ফলে নিচের তলা বদ্ধ ডোবায় পরিণত হয়েছে। দোকানগুলোর শাটারে জং ধরে নষ্ট হয়ে যাচ্ছে।

পুরো ভবনটি ছিন্নমূল লোকজন দখলে নিয়েছেন। দোতলায় তাদের রান্নাবান্না করতে দেখা গেছে। আছে হাঁস-মুরগি। রাখা আছে রিকশা-ভ্যান। অন্যান্য তলায় স্তূপ করে রাখা কার্টন। চৌকি ফেলে রীতিমতো ঘরসংসার পেতে বসেছেন শ খানেক লোক। বেলা একটার দিকে নিচতলার জমে থাকা পানিতে গোসল করতে আসা এক ব্যক্তি জানান, ‘ভবনের নিচতলায় নিয়মিতই সবাই গোসল করে। এখানে অনেক মাছও আছে’।

জানা গেছে, ২০০৬ সালে ঢাকা মহানগরীতে তিনটি পাইকারি কাঁচাবাজার মার্কেট নির্মাণ প্রকল্প অনুমোদন দেয় একনেক। প্রকল্পের আওতায় মহাখালী, আমিনবাজার ও যাত্রাবাড়ীতে এসব কাঁচাবাজার নির্মাণের সিদ্ধান্ত হয়। নির্মাণ ব্যয় হয় ৩৩৩ কোটি টাকা। মহাখালী ও গাবতলীতে মার্কেট তৈরির কাজ শেষ হয়েছে। তবে যাত্রাবাড়ীর এই পাইকারি মার্কেট ভবনের নির্মাণকাজ শেষ হয়নি। প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে ২০১৩ সালে।

পাঁচতলার ছাদেও দেখা গেছে পানি জমে আছে। দীর্ঘদিন পানি জমে থাকায় পলেস্তারা নষ্ট হয়ে গেছে। দেয়াল দিয়ে পানি চুইয়ে পড়ায় ভবনটি স্যাঁতসেঁতে হয়ে গেছে। দেয়াল ও পাঁচতলার ছাদে গজিয়েছে গাছগাছালি।

জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল বলেন, ‘যাত্রাবাড়ীর পাইকারি কাঁচাবাজার ভবনের নিচতলায় কোমরসমান পানি জমে আছে, তা আমার জানা নেই’। সেখানে মাছ চাষ করা হচ্ছে কি না, তা-ও জানি না। তবে বিষয়টি খতিয়ে দেখা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক দক্ষিণ সিটি করপোরেশনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, তিন বছর আগে এই প্রকল্পের মেয়াদ শেষ হয়ে গেছে। কিন্তু যাত্রাবাড়ীর পাইকারি মার্কেট ভবন নির্মাণের প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে। আবেদন মঞ্জুর হলে বাকি কাজ শেষ করা হবে।

এ সম্পর্কিত আরও

Check Also

নবাবগঞ্জে হানাদারমুক্ত দিবস পালিত

মোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর, বিডি টুয়েন্টিফোর টাইমস :- ১৯৭১ সালের ৬ই ডিসেম্বর পাকিস্তানী হানাদারদের কবল …

Mountain View