Mountain View

আজ আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি

প্রকাশিতঃ আগস্ট ২৯, ২০১৬ at ৮:৪৭ পূর্বাহ্ণ

বাংলাদেশে ৯ ঘণ্টার ব্যস্ততম সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আজ সোমবার সকালে ঢাকা আসছেন। গণতন্ত্র, উন্নয়ন, নিরাপত্তা ও মানবাধিকারের ব্যাপারে অংশীদারিত্ব জোরদারসহ ‘সব দ্বিপক্ষীয় দিক’ নিয়ে তিনি আলোচনা করবেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও তার সফরসঙ্গীরা একটি বিশেষ বিমানে করে জেনেভা থেকে আসবেন। সকাল ৯টা ২৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের অবতরণের কথা।

বিমান বন্দরের ভিভিআইপি টার্মিনালে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জন কেরিকে অভ্যর্থনা জানাবেন। নগরীতে অবস্থানকালে তিনি দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার অফিসে সাক্ষাৎ করবেন। দুপুর সোয়া ১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন কেরি।

জন কেরি বেলা সাড়ে ১১টায় নগরীতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। ডেমোক্রেট দলীয় রাজনীতিক জন কেরি ২০১৩ সালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আজ বিকাল ৩টায় যাবেন মিরপুরের শেওরাপাড়ায় কে-টেক্স নামে একটি গার্মেন্ট ফ্যাক্টরী দেখতে। তারপর বিকাল ৪টায় মাইডাস সেন্টারে যাবেন এডোয়ার্ড কেনেডি সেন্টার (ইএমকে) পরিদর্শনের জন্য।

ইএমকে সেন্টারে কেরি অবস্থান করবেন ৪০ মিনিট। তিনি সেখানে তরুণ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন। বিকাল ৫টা ৫ মিনিটে কেরি ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতের বাসভবন এবং মার্কিন দূতাবাসের চ্যান্সেরি কমপ্লেক্সে যাবেন।

আজ সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে সফর শেষ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নয়াদিল্লীর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। বিমান বন্দরে পররাষ্ট্রমন্ত্রী তাকে বিদায় জানাবেন।

জন ফোর্বস কেরি ২০১৩ সালের ১ ফেব্রুয়ারি আমেরিকার ৬৮তম পররাষ্ট্রমন্ত্রী হিসাবে শপথ দেন। এর আগে তিনি ২৮ বছর মার্কিন সিনেটের সদস্য ছিলেন। সিনেটে পররাষ্ট্র সম্পর্ক কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি।

এ সম্পর্কিত আরও

Mountain View