ঢাকা : ৬ ডিসেম্বর, ২০১৬, মঙ্গলবার, ১১:৫৮ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ঝটিকা সফরে ঢাকায় জন কেরি

নয় ঘণ্টার ঝটিকা সফরে ঢাকা এসে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সোমবার সকাল ১০টার পর তিনি হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বিমানবন্দরে তাকে স্বাগত জানান।144

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটি জন কেরির প্রথম ঢাকা সফর। তবে গত পাঁচ বছরে দেশটির পররাষ্ট্রমন্ত্রীদের বাংলাদেশে এটি দ্বিতীয় সফর। এর আগে ২০১২ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের তত্কালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও এবারের মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন দু’দিনের সফরে ঢাকায় আসেন।

জানা গেছে, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাংলাদেশের রাজনৈতিক সব পক্ষের সঙ্গে কথা বলবেন জন কেরি। সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে। এছাড়া বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন জন কেরি।

এসব বৈঠকের এজেন্ডায় উঠে আসবে নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারের মতো ইস্যু। সাম্প্রতিক জঙ্গি হামলার পরের উদ্ভূত পরিস্থিতি এবং বাংলাদেশের কয়েক বছরের চলমান রাজনৈতিক ঘটনাবলিতে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে জন কেরির এই সফর।

জানা যায়, জন কেরির ঢাকা সফর ঘিরে প্রস্তুতি চলছে কঠোর গোপনীয়তায়। সরকারি কর্মসূচিগুলোর বাইরে সবই নির্ধারণ করছে মার্কিন দূতাবাস। সেগুলো জানানোও হচ্ছে না। তারপরও বিভিন্ন কূটনৈতিক সূত্রের খবর অনুসারে, বেলা সাড়ে ১১টার দিকে জন কেরি যাবেন ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। সেখানে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি সম্মান জানানো শেষে দুপুর ১২টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন জন কেরি। শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে দুপুর ১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন কেরি।

পরে তার সম্মানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আয়োজনে মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এরপর বিকাল ৩টায় জন কেরি যাবেন মিরপুরে একটি গার্মেন্ট কারখানা পরিদর্শনে। সেখান থেকে ইএমকে সেন্টারে উদীয়মান তরুণ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। পরে বিকাল ৫টায় মার্কিন দূতাবাস কর্মীদের সঙ্গে আলোচনা করবেন জন কেরি। এরপর বিকাল পৌনে ৭টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন কেরি। এসব সফরসূচি জানা গেলেও এর বাইরে বেশ কিছু কর্মসূচিতে অংশ নেবেন কেরি। এর মধ্যে রয়েছে বিএনপি চেয়ারপারসন ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেত্রীর সঙ্গে সাক্ষাতের মতো সূচি।

এ সম্পর্কিত আরও

Check Also

kazi-firoz20161205202531

সংসদে ফিরোজ রশিদ, জব্দ করা প্লেন কিভাবে আকাশে উড়ে?

প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বোয়িং ৭৭৭-৩০০ এয়ারক্রাফট রাঙা প্রভাতকে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি জব্দ করা …

Mountain View