Mountain View

ঢাবিতে “সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের ভূমিকা ’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিতঃ আগস্ট ৩০, ২০১৬ at ৭:২২ অপরাহ্ণ

bd24times
ঢাবি প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় ড. সিরাজুল হক ইসলামী গবেষণা কেন্দ্রের উদ্যোগে “সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের ভূমিকা ’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার কলাভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ। তিনি বলেন, ইসলাম অন্যায়ভাবে সকল ধরণের হত্যাকে অবৈধ ঘোষণা করেছে। ইসলাম ও নৈতিক শিক্ষার বাস্তবায়ন এবং আলেম উলামাদের ওইক্যের মাধ্যমে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন সম্ভব। “বর্তমানে তরুণ সমাজ যেহেতেু ইসলামের অপব্যাখ্যা শিখে জঙ্গীবাদের দিকে ঝুকছে তাই ইসলামের ব্যাখ্যা তাদের শিখাতে হবে”।
আব্দুর রশীদ বলেন, অন্যায়ভাবে কোন অমুসলিমকে হত্যা করা ইসলামে নিষিদ্ধ। এমনকি যুদ্ধ চলাকালে বৃদ্ধ, মহিলা ও শিশু হত্যা ইসলামে নিষিদ্ধ। এ সেমিনারে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) ও কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. নাসরীন আহমাদ- সভাপতিত্ব করেণ।
প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বলেন, কোন ধর্মই হত্যাকান্ড সমর্থন করেনা। তরুণদের শিশুবেলা থেকেইে এ কথা শিখাতে হবে। এতে আলোচনায় আরো অংশগ্রহণ করেন ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহা: আব্দুল বাকী। অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল লতিফ। এমএসএল ‘‘জঙ্গিবাদ প্রতিরোধে তরুণদের ইসলামের সঠিক ব্যাখ্যা শিখাতে হবে”।

এ সম্পর্কিত আরও

Mountain View