ঢাকা : ৮ ডিসেম্বর, ২০১৬, বৃহস্পতিবার, ১২:১৪ পূর্বাহ্ণ
সর্বশেষ
ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রম বন্ধে আইনি নোটিশ ‘রোহিঙ্গাদের অবারিত আসার সুযোগ দিতে পারি না’প্রধানমন্ত্রী বাংলাদেশে পালিয়ে এসেছে ২১ হাজার রোহিঙ্গা মুসলিম দেশে এইচআইভি আক্রান্ত ৪ হাজার ৭২১ জন: স্বাস্থ্যমন্ত্রী জানাজায় লাখো মানুষের ঢল,শেষ শ্রদ্ধায় শাকিলের দাফন সম্পন্ন ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ভূমিকম্পে নিহতের সংখ্যা ৯৭ সংসদে রোহিঙ্গা ইস্যুতে যা বললেন প্রধানমন্ত্রী বগুড়ায় জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ ২০১৬ উদ্বোধন ও র‌্যালী অনুষ্ঠিত অভিনয়েই নয় এবার শিক্ষার দিক দিয়েও সেরা মিথিলা শিশুদের ওজনের ১০ শতাংশের বেশি ভারী স্কুলব্যাগ নয়
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

উইন্ড অব চেঞ্জ : বিশ্বসংগীতের মেলবন্ধন

Wind_of_Change_Top1472528046

গান মানুষকে হাসায়, কাঁদায়, ভাবায় সর্বোপরি বিনোদিত করে।মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম গান। বলা যায় গান মানুষের মনের খোরাক।

বাংলাদেশকে বলা হয় ‘গানের দেশ’। তাইতো এ দেশ সংগীত বৈচিত্র্যে সমৃদ্ধ। এই বাংলায় জন্মেছেন লালন ফকির, হাসন রাজা, আবদুল আলীম, রাধারমণ, শাহ্ আবদুল করিমের মতো সংগীতসাধক। এ দেশের বাতাসে কান পাতলেই শোনা যায় ভাওয়াইয়া, ভাটিয়ালি, জারি-সারি, ফকির-বয়াতির গান। এদের গান কণ্ঠে নিয়েই বেড়ে উঠেছে এ প্রজন্মের সংগীতশিল্পীরা।

কালের বিবর্তনে সবকিছুই একসময় চাপা পড়ে।শুদ্ধ সংস্কৃতির ধারা ধরে না রাখলে হারিয়ে যেতেও তার সময় লাগে না। কিন্তু হারাতে কে চায় তার পূর্বপুরুষের গৌরবগাথা? তাইতো অতীতের সেই গৌরব হৃদয়ে ধারণ করে বাংলা গানকে বিশ্বের সংগীতপ্রেমী মানুষের কাছে পৌঁছে দিতে সংগীতবিষয়ক চ্যানেল ‘গান বাংলা’ আয়োজন করেছে ‘উইন্ড অব চেঞ্জ’ নামের গানের অনুষ্ঠান।

দীর্ঘদিন ধরে অনুষ্ঠানটি করার পরিকল্পনা করছিল আয়োজক কর্তৃপক্ষ। লক্ষ্যটা ছিল আকাশ ছোঁয়ার। পরিকল্পনাও ছিল অনেক সাজানো। সে কারণে ‘উইন্ড অব চেঞ্জ প্রি সিজন-১’ শুরু করতে খুব একটা বেগ পেতে হয়নি। ভারত, রাশিয়া ও লাটভিয়ার বিখ্যাত বাদকদের নিয়ে এ অনুষ্ঠানটি তৈরি করা হয়েছে।প্রথমবার উইন্ড অব চেঞ্জ অনুষ্ঠানে অংশ নেওয়া শিল্পীদের মধ্যে ছিলেন আইয়ুব বাচ্চু, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, সফি মণ্ডল, কুদ্দুস বয়াতি, ফুয়াদ, হাবিব, মিলা, পান্থ কানাই, হৃদয় খান, পুলক, পারভেজ, তওফিক, তন্ময়,  তাশকি, লুইপাসহ আরো অনেকে।

Wind_of_Change

ভিনদেশি শিল্পীদের মধ্যে ছিলেন আন্তন দাভিদিয়ান্ত (বেজ গিটার), আনা জেইনালোভা (ভায়োলিন), নেলি বুবুজেঙ্কা ও মোহিনী দে (বেজ গিটার)।  তা ছাড়া পুরো অনুষ্ঠানে শব্দ প্রকৌশলী হিসেবে কাজ করবেন ভারতের এমটিভি আনপ্লাগড ও এমটিভি কোক স্টুডিওর কলাকুশলীরা।

গুণী শিল্পীদের এ গানগুলো রোজার ঈদে চ্যানেলটিতে প্রচার করা হয়। এর পর থেকেই সংগীতপ্রিয় মানুষের কাছে এ উদ্যোগটি বেশ প্রশংসা কুড়ায়। গানের ক্ষেত্রে এমন আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

গত ১৯-২৬ আগস্ট পর্যন্ত বিএফডিসির-২ নম্বর ফ্লোরে ‘উইন্ড অব চেঞ্জ প্রি সিজন-২’ সিজনের কাজ করা হয়েছে।এবারও দেশ-বিদেশের প্রখ্যাত কলাকুশলীদের নিয়ে তৈরি হচ্ছে এই অনুষ্ঠান। এতে গান করেছেন সৈয়দ আব্দুল হাদি, ফেরদৌস ওয়াহিদ, কৌশিক হোসেন তাপস, হাবিব ওয়াহিদ, চন্দনা মজুমদার, চিরকুট, এন্ড্রো কিশোর, খুরশীদ আলম, মজিব পরদেশী, কনা, চিশতী বাউল, বালাম, এলিটা তপু।

এ অনুষ্ঠানের আয়োজক কর্তৃপক্ষের একজন রাইজিংবিডিকে বলেন, ‘উইন্ড অব চেঞ্জ এ বাংলাদেশের সব লিজেন্ডকে নিয়ে আসতে চাচ্ছি।লিজেন্ডদের সঙ্গে ইয়ং জেনারেশনের ব্র্যান্ডিং করা হয়েছে।’

Wind_of_Change

বিগ বাজেটের এ ধরনের অনুষ্ঠানের উদ্দেশ্য প্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাদেশের মিউজিককে আন্তর্জাতিকভাবে উপস্থাপন করতেই আমাদের এই আয়োজন। এতে ১২ জন বিদেশি বিখ্যাত মিউজিশিয়ান কাজ করছেন। তারা অনেকে এর আগে বাংলাদেশের নামও জানতেন না এবং এ দেশ সম্পর্কেও জানতেন না। বাংলাদেশের শিল্পীদের সঙ্গে কাজ করে তাদের ভালো ধারণা তৈরি হয়েছে। নিজেদের দেশে গিয়ে এ দেশের শিল্পী ও কলাকুশলীদের নিয়ে আলোচনা করবেন।বাংলাদেশের মিউজিক নিয়ে তাদের ধারণার পরিবর্তন হলো। বাংলাদেশে এত বড় আযোজন হয় তারা জানতেনই না। তারা মনে করতেন, এদিকে শুধু ভারতেই এত বড় আয়োজন হয়। সেই জায়গা থেকে আমরা একটা চেঞ্জ করতে চাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘এই অনুষ্ঠানের মাধ্যমে দেশি-বিদেশি শিল্পীদের মধ্যে যে মেলবন্ধন তৈরি হলো, তা আমাদের সংগীতাঙ্গনের জন্য একটি ইতিবাচক দৃষ্টান্ত তৈরি করবে। আমাদের দেশ ও মিউজিক সম্পর্কে বিশ্ব জানবে- এটাই আমাদের মূল লক্ষ্য।’

আলোচিত এ অনুষ্ঠানটির সংগীত পরিচালনা করেছেন কৌশিক হোসেন তাপস। পুরো অনুষ্ঠান পরিচালনা করেছেন ফারজানা মুন্নি। আসছে ঈদুল আজহায় গান বাংলা চ্যানেলে ঈদের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দিন ‘উইন্ড অব চেঞ্জ প্রি সিজন-২’ প্রচারিত হবে। অচিরেই সিজন-১ শুরু করা হবে।

এ সম্পর্কিত আরও

Check Also

দীপিকা নয়, তবে এবার কার দিকে মন রণবীরের

দীপিকা নয়, তবে এবার কার দিকে মন রণবীরের,বলিউডের কন্ট্রোভার্সি কুইন তিনি৷ অভিনয়ে দক্ষতা প্রদর্শন ছাড়াও …

Mountain View