Mountain View

বৃহস্পতিবার ছাড়া হচ্ছে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট, পাওয়া যাবে যেখানে

প্রকাশিতঃ আগস্ট ৩১, ২০১৬ at ৭:০৫ অপরাহ্ণ

eid-festival-available-new-taka-15_133935

ঈদুল আজহা উপলক্ষে বাজারে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়বে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার থেকেই নোট পাওয়া যাবে। আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত নোট বাজারে ছাড়া হবে।

বাংলাদেশ ব্যাংকের মতিঝিলিসহ বিভিন্ন শাখা অফিসের পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ১৪টি শাখা থেকে নোট বদলে নিতে পারবেন সাধারণ মানুষ।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ৮টি শাখার মাধ্যমে ১০, ২০ ও ৫০ টাকার একটি করে প্যাকেট নিতে পারবেন একজন গ্রাহক। এই শাখাগুলো হলো ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ি শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা, সোশ্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, ব্যাংক এশিয়ার

ধানমন্ডি শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, জনতা ব্যাংকের আব্দুল গণি রোড শাখা, সিটি ব্যাংকের মিরপুর শাখা ও শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ চৌধুরীপাড়া শাখা।

অন্য ৬টি শাখার মাধ্যমে ১০০, ৫০০ ও ১০০০ টাকার নতুন নোট বিনিময় করা যাবে। এই শাখাগুলো হলো মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, সোনালী ব্যাংকের রমনা শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা ও রূপালী ব্যাংকের মহাখালী শাখা। তবে ১, ২ ও ৫ টাকার কয়েন নেয়া যাবে চাহিদা মাফিক।

বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের নিচে মতিঝিল অফিস থেকে ফিঙ্গার প্রিন্ট নিয়ে নতুন নোট বিনিময় করা হবে। এছাড়া সারাদেশে বাংলাদেশ ব্যাংকের শাখা অফিস ও বিভাগীয় শহরের একটি বাণিজ্যিক ব্যাংকের শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় করা হবে।

গত বছরের ঈদুল আজহায় সর্বমোট ১৯ হাজার কোটি টাকা বিতরণ করা হয়। এ বছর ২৩ হাজার কোটি টাকা বিতরণের লক্ষ্য ধরা হয়েছে। তবে বাণিজ্যিক ব্যাংকের শাখা ২০টি থেকে কমিয়ে ১৪টিতে নামিয়ে আনা হয়েছে। এছাড়া এবার ২ ও ৫ টাকার নোটও বিনিময় করা হচ্ছে না।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, আগামীকাল বৃহস্পতিবার থেকে নতুন টাকার নোট বিনিময় শুরু হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের পর্যাপ্ত মজুদ আছে।

এ সম্পর্কিত আরও

no posts found
Mountain View

কৃষি, অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

no posts found
  • কৃষি, অর্থ ও বাণিজ্য - এর সব খবর →
  •