আজ মাঝরাতে নেইমার, কাল ভোরে মেসি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১, ২০১৬ at ৯:০৬ পূর্বাহ্ণ

20160901084741মেহেদি হাসান: মাত্র কয়েক দিনের বিরতি। ফের দেশের জার্সি গায়ে ফিরতে চলেছেন আন্তর্জাতিক ফুটবলের নামীদামি তারকারা। কারণ, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের পর্দা উঠে যাচ্ছে আজ রাত থেকেই।

প্রথম দিনই নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা। দু’‌দলের কোচের কাছেই আজ প্রথম ম্যাচ। ফলে টিটে এবং এডগার্ডো বাউজার কাছে নতুন চ্যালেঞ্জ শুরু হয়ে যাচ্ছে আজ থেকেই।

দু’‌পক্ষই প্রথম ম্যাচ হালকাভাবে নিতে নারাজ। অলিম্পিকে সোনা জেতার পরে ব্রাজিল যেমন আত্মবিশ্বাসী, তেমনই কোপা–ব্যর্থতা কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া আর্জেন্টিনা।

আজকের ম্যাচের গুরুত্ব তাদের কাছেই বেশি। কোচ হয়ে মেসিকে জাতীয় দলে ফিরিয়ে আনতে সফল হয়েছেন বাউজা। তবে হ্যামস্ট্রিংয়ের চোট প্রশ্নচিহ্ন ফেলেছে মেসির বহু প্রত্যাশিত প্রত্যাবর্তন ঘিরে।ফলে আজ যে তিনি নামবেনই এ কথা জোর দিয়ে বলা যাচ্ছে না।

বার্সেলোনাও জানিয়েছে, পুরোপুরি ফিট হলে তবেই মেসিকে নামাতে পারে আর্জেন্টিনা। বুধবারও দলের সঙ্গে জোরদার অনুশীলন করেন মেসি। চোটের কোনও লক্ষণ তার খেলায় দেখা যায়নি। তাই বাউজা আশাবাদী, ‘‌আমরা ওর খেয়াল রাখছি। আত্মবিশ্বাসী যে উরুগুয়ে ম্যাচে নামতে পারবে।’‌ তবে মেসির ওপর পুরোপুরি নির্ভর করতে চাইছেন না বাউজা। বললেন, ‘‌এটা ঠিকই যে, মেসি বিপক্ষ দলের সমস্যা সৃষ্টি করে। তবে আমি চাই না মেসিই আমাদের সব সমস্যার সমাধান করুক। সমাধান বের করার অন্য রাস্তার খুঁজতে হবে। একটা জিনিস পরিষ্কার, মেসি নামলে দু–তিনজন সর্বদা ওকে ঘিরে থাকবে। ফলে বাকিদের কাছে সুযোগ থাকবে ফাঁকা জায়গা কাজে লাগানোর।’‌

মেসির ক্লাব এবং দেশীয় সতীর্থ জেভিয়ার মাসচেরানো বলেছেন, অবসর কাটিয়ে ফিরে না এলে সেটা একটা অপরাধ হত মেসির কাছে।এদিকে, ব্রাজিল কোচ টিটে আবার আগে থেকেই দলের প্রত্যেকের কাছে আলাদা করে ভিডিও পাঠিয়ে রেখেছিলেন তার কোচিংয়ের দর্শন বোঝাতে। বুধবার সাংবাদিক বৈঠকে যা ফাঁস করেছেন মিডফিল্ডার ক্যাসেমিরো।

‘‌ভিডিওতে উনি বুঝিয়ে দিয়েছেন, আমাদের থেকে ঠিক কী চান। সামনাসামনি কথা বলে ব্যাপারটা আরও পরিষ্কার হয়েছে।’‌

ইকুয়েডরের রাজধানী কুইটোয় বিগত ৩৩ বছরে জেতেনি ব্রাজিল। এই নিয়ে ক্যাসেমিরোর ব্যাখ্যা, ‘‌সংখ্যা ভাঙার জন্যই তৈরি হয়। জানি খেলা কঠিন হবে, কিন্তু ৩ পয়েন্ট অসম্ভব নয়।’

এ সম্পর্কিত আরও