Mountain View

মাঠে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল।

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১, ২০১৬ at ৫:১০ অপরাহ্ণ

14199595_326269227721425_6419599394873326586_n

ফরহাদ মিয়া রোমান: দৈর্ঘ্য ৫ মাস পর শুরু হচ্ছে দক্ষিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের ম্যাচ। গত মার্চে সর্বশেষ বাছাই পর্বের ম্যাচ গুলো অনুষ্ঠিত হয়েছিল। তবে, আর্জেন্টিনা ও ব্রাজিল নতুন ভাবে শুরু করবে।
কোপা আমেরিকা ফাইনাল হারার পর আর্জেন্টিনার কোচ মার্টিনো পদত্যাগ করলে এফএ বাউজাকে নতুন কোচের দায়িত্ব দেওয়া হয়।
অন্যদিকে, কোপা আমেরিকাতে ব্রাজিল গ্রুপ পর্ব পারে নি। তার জন্য ব্রাজিলের কোচ দুঙ্গাকে বরখাস্ত করা হয়। নতুন কোচের দায়িত্ব দেওয়া হয় তিতোকে।
আর্জেন্টিনা মাঠে নামবে উড়ুগুয়ের বিপক্ষে। লাতিন আমেরিকা বিশ্বকাপ বাছাই পর্বে উড়ুগুয়ে পয়েন্ট তালিকার শীর্ষ রয়েছে। অন্যদিকে, আর্জেন্টিনার অবস্থান ৩। বিশ্বকাপ বাছাই পর্বে পরিসংখ্যানে উড়ুগুয়ের চেয়ে এগিয়ে আছে আর্জেন্টিনা। আর্জেন্টিনার মাটিতে আর্জেন্টিনাকে কখনই হারাতে পারে নি উড়ুগুয়ে। ১০ ম্যাচে র্আর্জেন্টিনা জিতেছে ৫ বার উড়ুগুয়ে জিতেছে ২ বার বাকি ৩ ম্যাচ ড্র হয়েছে। ম্যচটি শুরু হবে আগামিকাল ভোর ৫টা ৩০ মিনিটে। উড়ুগুয়ের কোন চোট সমস্যা না থাকলেও আর্জেন্টিনা চোট জর্জরিত। চোটের কারনে এই ম্যাচে খেলতে পারবেন না সার্জিও আগুয়েরা ও পাস্তেরো। মেসিও কিছুটা চোটে আছেন। তবে খেলতে পারবেন। তবে এই ম্যাচের মাধ্যমে স্বপ্ন পুরন হচ্ছে আর্জেন্টিনার নতুন তারকা ডিবালার। তিনি অনেক দিন আগেই মেসির সাথে খেলার আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্ত তিনি যখন দলে ডাক পান তখন চোটের কারনে মেসি দলে পান নি। অন্যদিকে, কোপা আমেরিকায় ডিবালা ডাক না পাওয়ায় তার স্বপ্ন পুরন হয় নি।

ব্রাজিল মাঠে নামবে ইকুয়েডরের বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৩ টায় ইকুয়েডরের রাজধানী কিটোতে। ৩৩ বছর ধরে কিটোতে কোন জয় পায় নি ব্রাজিল। জয়ের খরা কাটাতে চায় ব্রাজিল। কিটো সমুদ্রপৃষ্ঠ
থেকে প্রায় ২ হাজার ৮৫০ মিটার উচ্চতায়। ম্যাচটি মোটেও সহজ হবে না। যেখানে খেলোয়ারদের শ্বাস -প্রশ্বাসে প্রচুর সমস্যা হয়। অন্যদিকে, দুর্দান্ত ফর্মে রয়েছে ইকুয়েডর। বিশ্বকাপ বাছাই পর্বে তাদের অবস্থান ২। ব্রাজিলের অবস্থান ৬।
লাতিন আমেরিকা অঞ্চল থেকে ৪ টি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। ৫ম দলটি প্লে অফ খেলবে।

পয়েন্ট তালিকা
দেশ ম্যাচ জয় ড্র হার গোল পয়েন্ট
উরুগুয়ে ৬ ৪ ১ ১ ১২/৪ ১৩
ইকুয়েডর ৬ ৪ ১ ১ ১২/৭ ১৩
আর্জেন্টিনা ৬ ৩ ২ ১ ৬/৪ ১১
চিলি ৬ ৩ ১ ২ ১২/১০ ১০
কলম্বিয়া ৬ ৩ ১ ২ ৯/৮ ১০
ব্রাজিল ৬ ২ ৩ ১ ১১/৮ ৯
প্যারাগুয়ে ৬ ২ ৩ ১ ৭/৬ ৯
পেরু ৬ ১ ১ ৪ ৬/১২ ৪
বলিভিয়া ৬ ১ ০ ৫ ৭/১৩ ৩
ভেনেজুয়েলা ৬ ০ ১ ৫ ৭/১৭ ১

এ সম্পর্কিত আরও

Mountain View