Mountain View

‘আমির ক্রিকেটে ফেরার যোগ্য নয়’

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৪, ২০১৬ at ৮:৩৮ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক : যোগ্যতার প্রমাণ দিয়ে আবারো ক্রিকেটে ফিরেছেন ২০১০ সালে ফিক্সিংয়ে জড়ানো মোহাম্মদ আমির। অনেকেই তার ফিরে আসার প্রশংসা করলেও কেউ কেউ সমালোচনা করছেন।

 

তাদের দলে যোগ দিয়েছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান কেভিন পিটারসেন। তার মতে আমিরকে দ্বিতীয়বার ক্রিকেটে ফেরার সুযোগ দেওয়া উচিত হয়নি। তাকে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ করা উচিত ছিল।

 

 

 

টেলিগ্রাফ পত্রিকায় মঙ্গলবার পিটারসেন লেখেন, ‘তারা ম্যাচের ফলই পাল্টে দিয়েছিল। তাদের আরো শাস্তি হওয়া উচিত ছিল। তাদেরকে দ্বিতীয়বার ক্রিকেটে ফেরার সুযোগ দেওয়া উচিত হয়নি। আপনি যদি একটি পদ্ধতির সঙ্গে মাদক সেবন করে অথবা টাকার বিনিময়ে প্রতারণা করেন, অস্বাভাবিক আচরণ করেন, তাহলে আপনি দর্শকদের বোকা বানালেন। আপনি খেলার সঙ্গে ও দলের অন্যান্য সতীর্থদের সঙ্গে প্রতারণা করলেন। মানুষ হয়তো জীবনে দ্বিতীয়বার সুযোগ পেতে পারে। কিন্তু খেলাধুলায় নয়। কারণ, এটা ভিন্ন জিনিস।’

 

 

 

পিটারসেনের মতে জীবিকার উৎস খেলাধুলাকে অবমূল্যায়ন করা বাইবেলের ১১ ও ১২ নম্বর বিধি ভঙ্গের সামিল, ‘খেলার জন্য আমাদের টাকা দেওয়া হয়। যেটাকে আমরা ভালোবাসি। নিঃসন্দেহে আমরা ভাগ্যবান পেশাদার একজন ক্রিকেটার হিসেবে স্বচ্ছল জীবনযাপন করতে পেরে। মাদক নিয়ে কিংবা অন্য কোনোভাবে খেলাধুলার অবমূল্যায়ন করাটা বাইবেলের ১১ ও ১২ নম্বর বিধি ভঙ্গের সামিল। তাদের ফেরার জন্য আর কোনো উপায় রাখা উচিত না।’

 

 

 

তবে পিটারসেন তার লেখায় ইংলিশ সমর্থকদের আমিরকে দুয়ো না দিতে বলেছেন। আর ইংল্যান্ডের খেলোয়াড়দের বলেছেন আমিরের অতীত নিয়ে চিন্তা না করতে। শেষে তিনি আমিরের মেধা ও যোগ্যতার প্রশংসাও করেছেন। তাকে চ্যাম্পিয়ন বোলার হিসেবে উল্লেখ করেছেন।

এ সম্পর্কিত আরও

Mountain View