Mountain View

র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বরে বাংলাদেশ!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৫, ২০১৬ at ১০:৩৫ অপরাহ্ণ

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) জ্যামাইকাকে চ্যাম্পিয়ন করে দেশের ফেরার পর সাকিব আল-হাসান বলেছিলেন, ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটা জিততে পারবে বাংলাদেশের। তার আগে অবশ্য আফগানিস্তানের মুখোমুখি হতে হচ্ছে টাইগারদের। ইংল্যান্ডের বিপক্ষে আলোচিত সিরিজ শুরু হওয়ার আগে আফগানিস্তানের বিপক্ষে ৩টি ওয়ানডে ম্যাচ খেলার কথা। তবে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের চিন্তা করলে আইসিসির সহযোগী দেশ আফগানিস্তান আবার তেমন কি! তাছাড়া দেশের মাটিতে সম্প্রতি বাংলাদেশের যা পারফরম্যান্স। সব মিলিয়ে আফগানিস্তানের সিরিজে শতভাগ জয়ই প্রত্যাশা সবার।
মজার ব্যাপার হলো, শেষ পর্যন্ত প্রত্যাশা মতো পারফর্ম করতে পারলে একটা ইতিহাসই গড়ে ফেলবে মাশরাফি বিন মর্তুজার বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে যে কোনো ব্যবধানে সিরিজ জিতলে এবং তার আগে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ জিতলে প্রথমবারের মতো আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বরে উঠে আসবে বাংলাদেশ।
বর্তমানে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে ওয়ানডে র‍্যাঙ্কিয়ের সাত নম্বরে বাংলাদেশ। ছয়ে থাকা শ্রীলঙ্কা মাত্র ৩ পয়েন্ট এগিয়ে। সেক্ষেত্রে আসন্ন এই দুই সিরিজে প্রত্যাশা মতো খেলতে পারলে এই ব্যবধান ছাড়িয়ে যাবে মাশরাফির দল। তেমনটা হলে বাংলাদেশ ক্রিকেটের জন্য গর্ব করার মতো বিষয়ই হবে। আগামী বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা আরো উজ্জ্বলও হবে। ২০১৯ সালের বিশ্বকাপ সরাসরি খেলতে হলে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর র্যা ঙ্কিংয়ের সেরা সাতে থাকতে হবে টাইগারদের।

এ সম্পর্কিত আরও