রেহাই পেলেন ধোনি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৬, ২০১৬ at ৮:০২ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক : স্বস্তি পেলেন মহেন্দ্র সিংহ ধোনি। ম্যাগাজিনের কভারে নিজেকে ভগবান বিষ্ণুর বেশে দেখিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে ফৌজদারি প্রক্রিয়া থেকে তাকে রেহাই দিলো সুপ্রিম কোর্ট। বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের বেঞ্চ একদিনের ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের বিরুদ্ধে ফৌজদারি প্রক্রিয়া খারিজ করে দিয়েছে।

 

বৈধ আইনি প্রক্রিয়া না মেনে ধোনিকে তলব করে ভুল করেছে কর্নাটকের নিম্ন আদালত, অভিমত শীর্ষ আদালতের বেঞ্চের। তারা বলেছে, আমরা হাইকোর্টের নির্দেশে হস্তক্ষেপ করছি, অভিযুক্তকে সমনের

 

 

নির্দেশ সহ গোটা ফৌজদারি প্রক্রিয়াই খারিজ করে দেওয়া হল। যে অভিযোগ পেশ হয়েছে, আমরা এই নির্দেশ দেওয়ার ক্ষেত্রে তা মাথায় রেখেছি।

 

ভগবান বিষ্ণুর বেশে জুতো সহ দুহাতে একাধিক জিনিসপত্র ধরে আছেন, একটি ব্যাবসা সংক্রান্ত ম্যাগাজিনের কভার পেজের বিজ্ঞাপনে ধোনির এহেন ছবি ধর্মীয় আবেগে আঘাত করেছে বলে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন জয়কুমার হিরেমত নামে জনৈক সমাজকর্মী।

 

এর প্রেক্ষিতে ভারতীয় দণ্ডবিধির ৩৪ অনুচ্ছেদ সহ ২৯৫ ধারায় (যে কোনও ধর্মের অবমাননার উদ্দেশ্যে ধর্মস্থান অপবিত্র করা) ধোনির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করার নির্দেশ দেন অতিরিক্ত মুখ্য মেট্রপলিটান ম্যাজিস্ট্রেট। এমনকী পরে তাকে আদালতে হাজিরার সমনও পাঠান তিনি। এর বিরুদ্ধে কর্নাটক হাইকোর্টে যান ধোনি। কিন্তু তার ফৌজদারি প্রক্রিয়া স্থগিত রাখার আর্জি মানতে চায়নি হাইকোর্ট।

 

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন (এসএলপি) পেশ করেন ধোনি। গত বছরের ১৪ সেপ্টেম্বর ফৌজদারি প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ দেয় সর্বোচ্চ আদালত। কর্নাটক হাইকোর্টের নির্দেশ কার্যকর করার ওপরও স্থগিতাদেশ দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও