ঢাকা : ২৫ জুন, ২০১৭, রবিবার, ১২:৫১ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

সরানো হলো প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতা পদক

বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতা পদক জাতীয় জাদুঘর থেকে সরানো হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদন পাওয়ার পর বুধবার বিকেলে পদক সরানো হয়। এটি জাদুঘরের গুদাম ঘরে রক্ষিত ছিল।
সংস্কৃতি সচিব আকতারী মমতাজ গণমাধ্যমকে জানিয়েছেন, জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ওই সিদ্ধান্তের আলোকে জিয়ার পদকটি জাদুঘর থেকে সরিয়ে নেয়া হয়।
তিনি বলেন, ওই কমিটি (পদক সংক্রান্ত কমিটি) পুরস্কার দেয়। আর ওই কমিটিই পুরস্কারটি প্রত্যাহার করেছে। তারা বলেছে, জাদুঘরে ওই কর্নারটি থাকবে না।
২০০৩ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার জিয়াউর রহমানকে মরণোত্তর স্বাধীনতা পদক দেয়। সে সময় পুরস্কারের মেডেল, সম্মাননাপত্র কোনো উত্তরাধিকারীকে না দিয়ে বাংলাদেশ জাদুঘরে সংরক্ষণ করার সিদ্ধান্ত নেয়া হয়। সে সময় ওই পদক্ষেপ জিয়াকে উপরে তোলার চেষ্টা হিসেবে দেখে জাতির জনককে অবমাননার তীব্র সমালোচনা করেছিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।
প্রসঙ্গত, রাষ্ট্রের পক্ষ থেকে দেয়া পদকগুলোর মধ্যে স্বাধীনতা পদক দেশের সর্বোচ্চ পদক। যেকোনো ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এই পদকে ভূষিত করা হয়।

এ সম্পর্কিত আরও

Check Also

‘ক্ষমতায় গেলে সে কথা মনে থাকবে তো?’

নিউজ ডেস্ক: বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের একটি ঘোষণার পরিপ্রেক্ষিতে জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক সভাপতি …