ঢাকা : ৩ ডিসেম্বর, ২০১৬, শনিবার, ৩:৫৪ অপরাহ্ণ
সর্বশেষ
রামগঞ্জে ১১টাকার জন্য স্কুলছাত্রকে খুঁটিতে বেঁধে নির্যাতন রোহিঙ্গাদের সহায়তা দেয়ার অনুমতি চাচ্ছে জাতিসঙ্ঘ : সাড়া দিচ্ছে না সরকার এবার রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে ৩ কোটি ১০ লাখ ডলার হ্যাকড বাচা-মরার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে রংপুর রাইডার্স শীর্ষস্থান সহ শীর্ষ দশের বাংলাদেশেরই সাত কারখানা প্রতিবন্ধীদের সাথে নিয়েই এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী দেশের ভেতরে রোহিঙ্গার সমস্যার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দুষলেন সু চি ৫৫০ ছবি নিয়ে আজ থেকে স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব রোহিঙ্গাবোঝাই চারটি নৌকা ফেরত পাঠিয়েছে বিজিবি মনে হচ্ছিল এটা আইপিএল ম্যাচ: ব্রাভো
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

জাতীয় হকি দলের কোচিং প্যানেলে ‘জার্মান প্যাকেজ’

20160907120939
যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। ১৯৭২ সাল থেকে যাত্রা শুরু করার পর এ পর্যন্ত তারা কোচিং প্যানেল নিয়ে যা করেনি, এবার সেটাই করেছে তারা। তা হলো সম্পূর্ণ কোচিং স্টাফরাই হচ্ছেন ভিনদেশী এবং তারা সবাই একই দেশের। আগামী নবেম্বরে হংকংয়ে অনুষ্ঠিত হবে ‘এএইচএফ কাপ’ হকি আসর। এই আসরে চ্যাম্পিয়ন হতেই হবে বাংলাদেশকে। নইলে তারা এশিয়া কাপে খেলার ছাড়পত্র পাবে না।

এজন্য ওই আসরকে কেন্দ্র করেই একটি তিন মাস মেয়াদী পরিকল্পনা প্রণয়ন করে তার চূড়ান্ত রূপ দিয়েছে বাহফে। ইতোমধ্যেই অলিভার কার্টজকে জাতীয় হকি দলের হেড কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তার মেয়াদ স্বাভাবিকভাবেই তিন মাস।

কার্টজের সঙ্গে তার সহকারী হিসেবে আছেন আরও চার জার্মান। এর মধ্যে সাবেক জাতীয় হকি দলের সাবেক কোচ গেরহার্ড পিটার হলেন উপদেষ্টা কোচ, লুজার বিসমান টেকনিক্যাল এ্যাডভাইজার, এ্যাখিম মেনট্রস ভিডিও এ্যানালিস্ট এবং জুস্ট ক্রুইজেন ফিজিও। ক্যাম্পের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন আরিফুল হক প্রিন্স ও স্থানীয় হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন মাহবুব হারুন।
এছাড়া দেশের হকিতে পেশাদারিত্বের আনতে উদ্যোগ নিয়েছে বাহফে। জাতীয় হকি দলের বিদেশী কোচিং প্যানেল নিয়োগ সংক্রান্ত ওই অনুষ্ঠানে নিজেদের ভবিষ্যত পরিকল্পনাও উপস্থাপন করে বাহফে। তারা প্রাথমিকভাবে সাত লক্ষ্য নির্ধারণ করেছে। এগুলো হলো টেকসই কর্মকৌশল নির্ধারণ, সফল ও শক্তিশালী জাতীয় দল গঠন, ফেডারেশনের আয় বৃদ্ধি, কর্মকা-ে পেশাদারিত্বের সূচনা, তৃণমূল পর্যায় থেকে সর্বোচ্চ পর্যায়ে অংশগ্রহণের সুযোগ বৃদ্ধি, হকির ব্র্যান্ড ভ্যালু’ বৃদ্ধি ও হকির কর্মকা- বিকেন্দ্রীকরণ।
আপাতত ফেডারেশন একটি স্বল্পকালীন পরিকল্পনা নিয়েছে। যার অধীনে জাতীয় হকি দল আগামী নবেম্বরে হংকংয়ে অনুষ্ঠিতব্য এএইচএফ কাপ হকিতে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে জার্মানিতে এক মাসের কন্ডিশনিং ক্যাম্প করবে। জাতীয় দলের জন্য নির্বাচিত খেলোয়াড়রা প্রাথমিকভাবে চলে যাবেন জার্মানিতে। সেখানে তারা খেলবেন বিভিন্ন ক্লাবের হয়ে। এই কোচিং প্যানেল এ সময় খেলোয়াড়দের তদারকি করবেন। ইতোমধ্যে কৃষ্ণ কুমার, ইমরান হাসান পিন্টু, তাপস বর্মণ, আশরাফ চলে গেছেন জার্মানিতে।

©জনকণ্ঠ থেকে নেওয়া

এ সম্পর্কিত আরও

Check Also

dhaka11480694464

চিটাগংকে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত ঢাকার

শক্তির বিচারে আর পয়েন্ট তালিকার দিক থেকে সেরা দুই দলের লড়াইটা হলো একপেশে। তামিম ইকবালের …

Mountain View