Mountain View

সাকিবকে সরিয়ে শীর্ষে কে?

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১১, ২০১৬ at ৯:৩২ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিস্ফোরক দুটি ইনিংস খেলেছেন ম্যাক্সওয়েল। প্রথম ম্যাচে ৬৫ বলে করেছেন ১৪৫, দ্বিতীয় ম্যাচে ২৯ বলে ৬৬।

 

এই পারফরম্যান্সে অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে তিন থেকে এক নম্বরে উঠে এসেছেন ম্যাক্সওয়েল। দুইয়ে নেমে গেছেন সাকিব। দুই থেকে তিনে নেমেছেন শহিদ আফ্রিদি। সাকিবকে শুধু পেছনেই ফেলেননি ম্যাক্সওয়েল, ব্যবধানও গড়ে নিয়েছেন বেশ। দুজনের ব্যাবধান এখন ৪২ রেটিং পয়েন্ট!

 

এক সময় তিন সংস্করণেই অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সাকিব এখন এক নম্বরে আছেন শুধু ওয়ানডেতেই।

 

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই চার নম্বরে আছেন মারলন স্যামুয়েলস, পাঁচে আফগানিস্তানের মোহাম্মদ নবি।

 

শীর্ষে উঠতে না পারলেও ম্যাক্সওয়েল আরও বড় লাফ দিয়েছেন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে। দুই ম্যাচের পারফরম্যান্সে ১৬ ধাপ এগিয়ে উঠে এসেছেন তিনে। মার্টিন গাপটিল নেমে গেছেন তিন থেকে চারে, চার থেকে পাঁচে নেমেছেন ফাফ দু প্লেসি। শীর্ষ দুই জায়গা ধরে রেখেছেন বিরাট কোহলি ও অ্যারন ফিঞ্চ।

 

বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে পরিবর্তন একটিই। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচে চার উইকেট নিয়ে চার ধাপ এগিয়েছেন জেমস ফকনার। অস্ট্রেলিয়ান বাঁহাতি পেসার উঠে এসেছেন পাঁচে।

 

শীর্ষস্থানে যথারীতি ক্যারিবিয়ান লেগ স্পিনার স্যামুয়েল বদ্রি। এরপর যথাক্রমে ইমরান তাহির, জাসপ্রিত বুমরাহ ও রবিচন্দ্রন অশ্বিন।

 

দলীয় র‌্যাঙ্কিংয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে ছয়ে নামিয়ে অস্ট্রেলিয়া উঠেছে পাঁচে। শ্রীলঙ্কাকে ২-০তে সিরিজ হারিয়ে অস্ট্রেলিয়া পেয়েছে ৪ পয়েন্ট। পাকিস্তানের কাছে একমাত্র টি-টোয়েন্টি হেরে ইংল্যান্ড হারিয়েছে ৩ পয়েন্ট।

 

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ১৩২ রেটিং পয়েন্ট নিয়ে নিউ জিল্যান্ড, ১২৬ পয়েন্ট নিয়ে দুইয়ে ভারত। বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ তিনে আছে ১২৫ পয়েন্ট নিয়ে। ৭৪ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও