Mountain View

সার্ক সাংস্কৃতিক রাজধানী হচ্ছে বগুড়া মহাস্থানগড়

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১১, ২০১৬ at ১১:৪২ পূর্বাহ্ণ

গোলাম রব্বানী শিপন, (বগুড়া) মহাস্থানগড় থেকেঃ দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সাংস্কৃতিক রাজধানী (কালচারাল ক্যাপিটাল) এ বছর অক্টোবরে বগুড়াকে ঘোষণা করা হবে। প্রাচীন নগরী মহাস্থানগড় ঘিরে বগুড়া জেলাকে এক বছরের জন্য সার্ক কালচারাল ক্যাপিটাল ঘোষণার সকল আয়োজন সম্পন্ন হয়েছে। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী মে মাসে বগুড়ার এক সম্মাননা অনুষ্ঠানে এই তথ্য জানিয়ে বলেন, অক্টোবর থেকে পরবর্তী এক বছর বগুড়ার মহাস্থানগড় তথা বগুড়া শহর নানা আয়োজনে মুখর থাকবে। শীঘ্রই সাংস্কৃতিক রাজধানীর নাম শ্রীলঙ্কা থেকে ঘোষণা করবে সার্কের অঙ্গ প্রতিষ্ঠান সার্ক কালচারাল সেন্টার। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ওই দিনভর মহাস্থানগড় পরিদর্শন করেন। তার সঙ্গে ছিলেন উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ ঢাকার একদল সাংবাদিক। তারা মহাস্থানগড়ের সাংস্কৃতিক রাজধানীর জন্য নবনির্মিত বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন। মহাপরিচালক জানান, ওই সময়ে (সার্ক কালচারাল ক্যাপিটাল) মহাস্থানগড়ে কিভাবে প্রত্ন নাটক করা যায় তার সাইট সিলেকশন ও আনুষঙ্গিক কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। প্রসঙ্গত ২০১৪ সালের জুনে প্রথম প্রত্ন নাটক হয় পাহাড়পুরে। পাহাড়পুরের ঐতিহাসিক স্থানকে আলো ঝলমলে করে সাজানো হয়। সেখানেই মঞ্চস্থ হয় এই নাটক। তারই ধারাবাহিকতায় মহাস্থানগড়কে সাজিয়ে প্রত্ন নাটক করা হবে। যা দেখবে সার্কের আট দেশের প্রতিনিধিসহ বিশ্বের অন্যান্য দেশের প্রতিনিধিরা।

সূত্র জানায়, উত্তরাঞ্চলের মধ্যনগরী প্রাচীন পুন্ড্র বর্ধনভূক্তির রাজধানী খ্যাত বগুড়ার মহাস্থানগড় (যার আরেক নাম পুন্ড্রনগরী) কালচারাল রাজধানী হিসেবে নির্বাচিত হয়ে আছে। রাজধানী থেকে যাতায়াতের সুব্যবস্থা, উন্নত পথঘাট, আবাসন ও মিলনায়তন এসব দিক বিবেচনায় আড়াই হাজার বছরের প্রাচীন নগরী বগুড়ার মহাস্থানগড়কেই বেছে নেয়া হয়েছে। উল্লেখ্য, গত বছর (২০১৫) থেকে সার্কের কালচারাল ক্যাপিটাল ঘোষণার রেওয়াজ শুরু হয়েছে। সার্কের প্রথম কালচারাল রাজধানী ঘোষণা করা হয় সার্কের সর্বশেষ ৮ম অন্তর্ভুক্তি দেশ আফগানিস্তানের ঐতিহাসিক নগরী বামিয়ানকে। গত বছরের জানুয়ারি থেকে বামিয়ান নগরী সাংস্কৃতিক সাজে সেজেছে। গত বছর ডিসেম্বরে এক বছর পূর্ণ হওয়ার পর চলতি বছর সেপ্টেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। আফগানিস্তানের ওই নগরীতে আট দেশীয় সাংস্কৃতিক কার্যক্রম শেষ হওয়ার সঙ্গেই বাংলাদেশের সার্ক কালচারাল ক্যাপিটালের কার্যক্রম শুরু হবে এবং তা হবে অক্টোবরে। সূত্র জানায়, প্রয়োজনে আফগানিস্তানের মতো বাংলাদেশেও কালচারাল ক্যাপিটালের স্থায়িত্ব এক বছরের বেশি হতে পারে। তা হলে পরে বগুড়া এক বছরের বেশি সময় ধরে সাংস্কৃতিক সকল কর্মকা- তো ব্যস্ত থাকবে। সার্ক দেশগুলোর সাংস্কৃতিক কর্মকা- তো থাকবেই দেশের প্রতিটি অঞ্চলের সাংস্কৃতিক গোষ্ঠী এই আয়োজনে অংশ নেবে। অাগামী

অক্টোবের ঘোষণার সঙ্গেই বাংলাদেশ দ্রুত কর্মসূচী গ্রহণ করে বাস্তবায়ন করবে। সেই প্রস্তুতি নেয়া হয়েছে। এরই মধ্যে দেশের সর্ব উত্তরের পঞ্চগড় জেলার বাংলাবান্ধা ট্রানজিট পয়েন্টকে স্থলবন্দরে রূপান্তর করে সার্কভুক্ত চারটি দেশের যাত্রী ও যানবাহল চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। বাংলাবান্ধা সীমান্তের ওপারে ভারতীয় অংশের দশ কিলোমিটার পরই পশ্চিমবঙ্গের শিলিগুড়ি। একই পয়েন্ট থেকে নেপাল ও ভুটানের দূরত্ব যথাক্রমে ৪০ ও ১৩০ কিলোমিটার। বাংলাদেশ সাংস্কৃতিক রাজধানী থাকাকালীন চার দেশের সড়ক যোগাযোগ খুবই সহজ হবে। সড়ক পথে বগুড়া থেকে ওই তিন দেশের দূরত্ব কম। তবে শ্রীলঙ্কা, পাকিস্তান, আফগানিস্তান ও মালদ্বীপের লোকজনকে উড়াল পথেই আসতে হবে।

এর আগে বগুড়া সার্ক কালচারাল ক্যাপিটাল হওয়ার সম্ভাবনা শতভাগ, নিশ্চিত করেছেন সার্ক কালচারাল সেন্টারের পরিচালক বসন্তে কুতুয়েল্লা ও উপপরিচালক সুন্দরিয়া দেবী রেড্ডিগো। দুই সদস্যের এই প্রতিনিধি দল বগুড়া পরিদর্শন করে। মহাস্থানগড়ের যে স্থানে গত শতকের ’৯০-এর দশকে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট প্রেমাদাসা (প্রয়াত) সফর করেন সেই স্থান ঘুরে ঘুরে দেখেন তারা। সুন্দরিয়া দেবী বলেন, ‘বগুড়া ইজ সুইটবেল ফর কালচারাল সিটি এ্যান্ড ইট উইল গেট হানড্রেড পার্সেন্ট প্রাইয়রিটি ইন অল রেসপেক্ট….’। উল্লেখ্য, সার্ক কালচারাল সেন্টার শ্রীলঙ্কায় অবস্থিত। তারাই কালচারাল ক্যাপিটাল ঘোষণা করে। একাধিক সূত্র জানায়, সার্কের সাংস্কৃতিক রাজধানী নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের অধীনে সকল প্রতিষ্ঠান এখন ব্যস্ত। বিশেষ করে প্রত্নতত্ত্ব অধিদফতর, শিল্পকলা একাডেমি এবং এর সঙ্গে সম্পৃক্ত সকল প্রতিষ্ঠান বছরজুড়ে আয়োজনের ডালা ভরাতে ও ৮ দেশের মিলনমেলা সাজাতে মাঠে নেমেছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে আয়োজন সফল করার অংশীদারিত্ব নিতে হয়েছে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে।

সাংস্কৃতি মন্ত্রণালয়ের সূত্র জানায়, প্রাচীন বঙ্গীয় ব-দ্বীপের নগরীকে সার্ক কালচারাল ক্যাপিটাল ঘোষণায় দেশে দেশে মানুষে মানুষে অপার মেল বন্ধনের অপূর্ব সুযোগ এসেছে। আমাদের শিল্প সাহিত্য সংস্কৃতি কত সমৃদ্ধ ইতিহাসের কত গভীরে প্রোথিত তা দেখে যাবে সার্কভুক্ত দেশের মানুষের সঙ্গে বিশ্বের মানুষ।

এ সম্পর্কিত আরও

Mountain View