কিশোরগঞ্জের শোলাকিয়ায় বিজিবি মোতায়েন

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১২, ২০১৬ at ৯:২১ পূর্বাহ্ণ

কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে এবারো অনুষ্ঠিত হবে দেশের সর্ববৃহৎ ঈদ-উল-আযহার জামাত। সকাল ৯টায় অনুষ্ঠিত জামাত পরিচালনা করবেন ইমাম মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।
১৮২৮ সালে নরসুন্দা নদীর তীরে ৭ একর আয়তন বিশিষ্ট শোলাকিয়া ময়দানে অনুষ্ঠিত প্রথম জামাতের হিসেবে এবার এটি ১৮৯তম ঈদ জামাত। প্রায় লক্ষাধিক মুসুল্লির সমাগম ঘটে ঈদুল আযহার এ জামাতে। জেলার দূর দূরান্তসহ অন্যান্য জেলা থেকেও বিপুল সংখ্যক মুসুল্লি শোলাকিয়ার জামাতে অংশ নেন।
ঈদ জামাতে মুসুল্লিদের অংশগ্রহণের সুবিধার্থে শোলাকিয়া স্পেশাল নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে সরকারিভাবে। একটি ট্রেন ভোর পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে এবং অপর ট্রেনটি সকাল ৬টায় ভৈরব থেকে কিশোরগঞ্জ শোলাকিয়া মাঠের উদ্দেশ্যে ছেড়ে আসে।
এছাড়া মাঠের চতুর পাশে সিসি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক মনিটরিং এর ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তায় বিপুল সংখ্যক বিজিবি ও পুলিশ বাহিনীর পাশাপাশি র‍্যাব, আনসার ও স্কাউট দল নিয়োজিত করা হয়েছে।
শোলাকিয়া ঈদগাহের জামাত শুধু দেশের নয় উপমহাদেশের ও বৃহত্তম ঈদ জামাত হিসেবে বিবেচিত।
শোলাকিয়া ঈদগাহ মাঠ কমিটির সভাপতি ও কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস জানান, সুষ্ঠুভাবে জামাত অনুষ্ঠানের জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থাসহ জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও