Mountain View

শনিবার থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৫, ২০১৬ at ১০:৫৩ পূর্বাহ্ণ

full_621799827_1473914415

পবিত্র হজ পালন শেষে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি হাজিরা ঘরে ফেরার প্রস্তুতি শুরু করেছেন। শনিবার থেকে শুরু হচ্ছে ফিরতি হজ ফ্লাইট। ১৭ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত পরিচালিত ফিরতি ফ্লাইটে মোট ১ লাখ ১ হাজার ৮২৯ হাজি দেশে ফিরবেন।

সৌদি আরবের মক্কা থেকে প্রকাশিত ধর্ম মন্ত্রণালয়ের হজ ম্যানেজমেন্ট পোর্টালের হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে। হজ বুলেটিনে বলা হয়, বুধবার হাজিরা তৃতীয় দিনের মতো শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে হজের কাজ সম্পন্ন করে মিনা হতে মক্কায় ফিরে আসেন।

এ বছর বাংলাদেশ থেকে ব্যবস্থাপনা সদস্যসহ মোট হজযাত্রীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৮২৯ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ১৮৩ জন ও  বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৯৫ হাজার ৬১৪ জন।

চলতি বছর সৌদি আরবে সর্বমোট মারা গেছেন ৪৩ জন হজযাত্রী। এর মধ্যে পুরুষ ৩২ জন, মহিলা ১১ জন। তাদের মধ্যে মক্কায় ২৯ জন, মদিনায় ৮ জন, জেদ্দায় ১ জন ও মিনায় ৫ জন হাজি মারা যান।

উল্লেখ্য, চলতি বছর সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ১৮ লাখ ৬২ হাজার ৯০৯ জন হজ করেছেন। মোট হাজির মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণ করেছেন ১৩ লাখ ২৫ হাজার ৩৭২ জন ও সৌদি আরবের আভ্যন্তরীণ হাজির সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ৫৩৭ জন।

এ সম্পর্কিত আরও