ঢাকা : ২২ আগস্ট, ২০১৭, মঙ্গলবার, ৫:১০ অপরাহ্ণ
সর্বশেষ
প্রধান আসামী নূর হোসেন ও তারেক সাঈদসহ ১৫ আসামির মৃত্যুদণ্ড বহাল পরিস্থিতি বিবেচনায় নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত: সিইসি পেট্রোল বোমায় হতাহতদের পরিবারকে আর্থিক সহায়তা দিলেন প্রধানমন্ত্রী নায়করাজকে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে মানুষের ঢল যে মানুষটার কারণে সেদিন প্রাণে বেঁচে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলোচিত ৭ খুন মামলার রায়ের অপেক্ষায় স্বজন ও নারায়ণগঞ্জবাসী শ্রদ্ধা নিবেদনের জন্য কিংবদন্তি অভিনেতার মরদেহ শহীদ মিনারে নেওয়া হবে ৪০ ঘণ্টা পর উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন চালু ভদ্রলোকের সন্তান গালি দিতে পারে না, ড.কামালকে প্রধানমন্ত্রী বিচারপতির সরে যাওয়া উচিত ছিল : প্রধানমন্ত্রী
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

শনিবার থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু

full_621799827_1473914415

পবিত্র হজ পালন শেষে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি হাজিরা ঘরে ফেরার প্রস্তুতি শুরু করেছেন। শনিবার থেকে শুরু হচ্ছে ফিরতি হজ ফ্লাইট। ১৭ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত পরিচালিত ফিরতি ফ্লাইটে মোট ১ লাখ ১ হাজার ৮২৯ হাজি দেশে ফিরবেন।

সৌদি আরবের মক্কা থেকে প্রকাশিত ধর্ম মন্ত্রণালয়ের হজ ম্যানেজমেন্ট পোর্টালের হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে। হজ বুলেটিনে বলা হয়, বুধবার হাজিরা তৃতীয় দিনের মতো শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে হজের কাজ সম্পন্ন করে মিনা হতে মক্কায় ফিরে আসেন।

এ বছর বাংলাদেশ থেকে ব্যবস্থাপনা সদস্যসহ মোট হজযাত্রীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৮২৯ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ১৮৩ জন ও  বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৯৫ হাজার ৬১৪ জন।

চলতি বছর সৌদি আরবে সর্বমোট মারা গেছেন ৪৩ জন হজযাত্রী। এর মধ্যে পুরুষ ৩২ জন, মহিলা ১১ জন। তাদের মধ্যে মক্কায় ২৯ জন, মদিনায় ৮ জন, জেদ্দায় ১ জন ও মিনায় ৫ জন হাজি মারা যান।

উল্লেখ্য, চলতি বছর সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ১৮ লাখ ৬২ হাজার ৯০৯ জন হজ করেছেন। মোট হাজির মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণ করেছেন ১৩ লাখ ২৫ হাজার ৩৭২ জন ও সৌদি আরবের আভ্যন্তরীণ হাজির সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ৫৩৭ জন।

এ সম্পর্কিত আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *