প্রাণঘাতী রোগ নির্মূলে এক হতে আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৭, ২০১৬ at ৫:৫৯ অপরাহ্ণ

প্রাণঘাতী রোগ নির্মূলে আন্তর্জাতিক সম্প্রদায়কে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কানাডার মন্ট্রিলে দুই দিনব্যাপী ‘ফিফথ রিপ্লেনিশমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ)’ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
শুক্রবার মন্ট্রিলে হায়াত রিজেন্সি হোটেলে এই সম্মেলন শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করীম এ তথ্য জানিয়েছেন।
শেখ হাসিনা বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, ম্যালেরিয়া, যক্ষ্মা, এইডস প্রতিরোধ ও নিরাময়যোগ্য। প্রয়োজন শুধু প্রতিশ্রুতি, সঙ্কল্প ও সংহতি। তাই এগুলো নির্মূল করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ হই।
বাংলাদেশের জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে গ্লোবাল ফান্ডের সহায়তা কামনা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, আমার সরকার স্বাস্থ্য সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এজন্য অবকাঠামো উন্নয়ন, স্বাস্থ্য সামগ্রী ও সেবার প্রতি বিনিয়োগ বৃদ্ধি করেছি। আশা করি, গ্লোবাল ফান্ড আমাদের এসব পদক্ষেপে আরো সহায়তা করবে।
সম্মেলনের উদ্বোধনীতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল, জাতিসংঘের মহাসচিব বান কি মুন, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, গ্লোবাল ফান্ডের নির্বাহী পরিচালক মার্ক দিবাল ও আন্তর্জাতিক সংস্থা লা ফ্রাঙ্কোপনির সেক্রেটারি জেনারেল মিশেল জঁ বক্তব্য রাখেন।
এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া নির্মূল ও এ সংক্রান্ত চিকিৎসা সেবায় বিশ্বজুড়ে অর্থায়ন করে থাকে গ্লোবাল ফান্ড। প্রতি তিন বছর পরপর এই ফান্ডের রিপ্লেনিশমেন্ট কনফারেন্স অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও