‘ইংল্যান্ড ও আফগানিস্তান’ এ দুই দেশকেই হারাতে চান মাশরাফি-তামিম

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৯, ২০১৬ at ৭:৫২ পূর্বাহ্ণ

received_335321490149532 স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ড সিরিজের আগে তিন ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশে আসছে আফগানিস্তান। বাংলাদেশের একদিনের দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও ওপেনার তামিমইকবাল আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার এই সিরিজকে গুরুত্ব দিচ্ছেন। এছাড়া ইংল্যান্ডকেও হারাতে চায় টাইগাররা।সহজ ভাষায় ‘ইংল্যান্ড ও আফগানিস্তান’ এ দুই দেশকেই হারাতে চান মাশরাফি-তামিম।

আফগানিস্তান সিরিজে ভালো খেলতে পারলে টাইগাররা মানসিকভাবে চাঙ্গা থাকবেন বলে মনে করেন মাশরাফি। তিনি বলেন, “পরে ইংল্যান্ড সিরিজ থাকায় আফগানিস্তান সিরিজও এখন গুরুত্বপূর্ণ। এই সিরিজটা ভালো খেললে ইংল্যান্ডের বিপক্ষে আমরা মানসিকভাবে উজ্জীবিত থাকব। মনে হবে, সবকিছু আমাদের নিয়ন্ত্রণেই আছে।”অন্যদিকে আফগানিস্তান সিরিজের তিনটি ম্যাচেই তামিমের দৃষ্টি। আগামী ১০ মাসে কমপক্ষে ৩১ টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে টাইগারা। সেইসব সিরিজে টাইগাররা কেমন করবে তা এই আফগানিস্তান সিরিজের উপর নির্ভর করছে বলে মনে করেন তামিম।

এই ড্যাশিং ওপেনার বলেন, “আমাদের দৃষ্টি আপাতত আফগানিস্তান সিরিজের ওপর থাকাই ভালো। এই তিনটি ম্যাচ খুবগুরুত্বপূর্ণ। আগামী ৬-৭ মাস আমরা কেমন ক্রিকেট খেলব, এই সিরিজের ফলাফলই সেটা ঠিক করে দেবে। ইংল্যান্ড সিরিজ বা এরপরের খেলাগুলোর জন্য ছন্দটাএখান থেকেই নিয়ে নিতে হবে।

”ঈদ-উল-ফিতরের পর ২০ জুলাই থেকে শুরু হয়েছিলো টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প। দেড় মাস এই ক্যাম্প চলার পর ঈদ-উল-আযহার ছুটি পায় ক্রিকেটাররা। এদিকে ১১ দিনের ছুটির আজ (রবিবার) থেকে শুরু হচ্ছে চূড়ান্ত অনুশীলন। আগে থেকে প্রস্তুতি নেয়া হলেও এই অনুশীলন অনেক গুরুত্ব পাচ্ছে বাংলাদেশ দলের কাছে। এমনটাই জানিয়েছেন অধিনায়ক মাশরাফি। তিনি বলেন, “এই পাঁচ-সাত দিনের অনুশীলন খুব গুরুত্বপূর্ণ।অনুশীলন আমরা যদিও আগে থেকেই করছি, এটা প্রস্তুতির চূড়ান্ত পর্ব। আমরা অনেক দিন পর ওয়ানডে খেলব। আফগানিস্তান সিরিজটা নিজেদের ভালোভাবে গুছিয়ে নেওয়ার সুযোগ।

”ইতিমধ্যে ইংল্যান্ড বাংলাদেশ সিরিজের জন্য তাদের দল ঘোষণাকরেছে। আগেই এই সফর থেকে নিজেকে সরিয়ে নেয়া ইংল্যান্ডের সংক্ষিপ্ত ফরমেটের অধিনায়ক ইয়ন মরগান ও অ্যালেক্স হেলস ছাড়াও একদিনের সিরিজ থেকে বিশ্রাম দেয়া হয়েছে ইংল্যান্ডেরবর্তমানের সেরা ব্যাটসম্যান জো রুটকে। তবে মাশরাফির চোখে বর্তমান সেরা দুইটি দলের মধ্যে একটি ইংল্যান্ড, অন্যটি অস্ট্রেলিয়া। তাই ইসিবি কেমন দল পাঠাচ্ছে এটা খুব একটা পাত্তা পাচ্ছে না মাশরাফির কাছে। জিততে হলে সেরাটাই খেলারকথা বলেন এই ক্রিকেটার। তিনি বলেন, “ইংল্যান্ড যেমন দলই পাঠাক, আমাদের সেরা খেলাটাই খেলতে হবে।”

অন্যদিকে ইংল্যান্ড যে দল পাঠাচ্ছে, সেটাকে শক্রিশালী মনে করছেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে সফল এই অধিনায়ক। তিনি এর ব্যাখা দিয়ে বলেন, “ইংল্যান্ড শক্তিশালী দলই পাঠাচ্ছে।

সবাই মিলেই ওরা দারুণ একটা দল। বেন স্টোকস, মঈন আলী, জেসনরয় ভালো ফর্মে আছে। বেয়ারস্টো মিডল অর্ডারে ভালো খেলছে। আদিল রশিদও এখন অভিজ্ঞ। আর রুটকে তো ওরা বুঝেশুনেই ওয়ানডেতে পাঠাচ্ছে না। রুট আসবে না বলে ইংল্যান্ড দুর্বল হয়ে যাবে, এ রকম ভাবার কারণ নেই।”
দেশসেরা তামিম ইকবালও মনে করছেন ইংল্যান্ড ভালো দল গড়েছে।

সর্বশেষ ইংল্যান্ডের সাথে তিনবারের দেখায় জয়ী দল বাংলাদেশ। তাই অতীত অভিজ্ঞতা থেকে সিরিজ জয়ের কথা ব্যক্ত করলেন এই বামহাতি ব্যাটসম্যান। তিনি বলেন, “এ (ইংল্যান্ড) সিরিজটাও আমরা জেতার জন্য খেলব। ইংল্যান্ডকে হারানোর সামর্থ্য যে আমাদের আছে, সেটা আগেও প্রমাণ হয়েছে।

”উল্লেখ্য, তিন ম্যাচের একদিনের সিরিজ খেলতে ২১ সেপ্টেম্বর ঢাকায় পা রাখবে আফগানিস্তান ক্রিকেট দল। তবে মূল লড়াই শুরু হবে ২৫ সেপ্টেম্বর থেকে। এদিকে আফগানিস্তান সিরিজের মাঝেই দেশে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। দেড় মাসের এই সফরেতিনটি একদিনের ম্যাচের পাশাপাশি দুইটি টেস্ট ম্যাচ খেলবে ইংল্যান্ড।

এ সম্পর্কিত আরও