Mountain View

ইমরান-বোথামদের চেয়ে সাকিবকেই এগিয়ে রাখলেন কপিল দেব

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৯, ২০১৬ at ৩:১৮ অপরাহ্ণ

ইমরান খান ও ইয়ান বোথামদের চেয়ে অনেক ভালো সাকিবরা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের অল-রাউন্ডার সাকিব আল হাসানকে পেছনে ফেলে সদ্যই টেস্টে বিশ্বসেরার আসনটি দখল করেছেন ভারতের রবিনচন্দ্রন অশ্বিন। এমন মুহূর্তে ভারতের কিংবদন্তি অল-রাউন্ডার কপিল দেব বললেন, অন্তত ৫০টি টেস্ট ম্যাচ না খেললে আন্তর্জাতিক ক্রিকেটে কাউকে ‘অল-রাউন্ডার’ বলা যায় না।

ক্যারিয়ারের একটা ন্যূনতম সময় বিবেচনায় না এনে মাত্র দু-তিনটি সিরিজ দেখেই কোনো ক্রিকেটারকে অল-রাউন্ডার খেতাব দিতে নারাজ ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক।

তিনি

বলেছেন, “আমি মনে করি, বিশ্বসেরা অল-রাউন্ডারের দৌড়ে যোগ দেওয়ার আগে একজন ক্রিকেটারকে অন্তত ৫০টি টেস্ট খেলার অভিজ্ঞতা থাকা উচিত। দু-তিনটি সিরিজের পারফরমেন্স দিয়ে কাউকে সেরা হিসেবে প্রতিষ্ঠিত করা অনুচিত।”

ভারতের এই কিংবদন্তি কারও নাম উল্লেখ না করে বললেও বিষয়টি যে অশ্বিনের দিকেই ইঙ্গিত করছে তা ধরে নিচ্ছেন সবাই। কারণ বিশ্বসেরার আসন দখল হওয়ার আগে অশ্বিন খেলেছেন ৩৬টি টেস্ট। সাকিব ৫০ টেস্ট না খেললেও অশ্বিনের চাইতে বেশ এগিয়ে আছেন। তিনি খেলেছেন ৪২টি টেস্ট। তবে সাকিব-অশ্বিনদের সমীহও করছেন কপিল দেব।

কপিল দেব অবশ্য বলেছেন, তার সময়ের কিংবদন্তি অল-রাউন্ডার পাকিস্তানের ইমরান খান কিংবা ইংল্যান্ডের ইয়ান বোথামদের চাইতে এখনকার তরুণ অল-রাউন্ডাররা অনেক ভালো করছে। সাকিব-অশ্বিনদের প্রতি তার অগাধ শ্রদ্ধা। পেস বোলিং অল-রাউন্ডারদের মধ্যে বিশ্বের সেরা কে? এই প্রশ্ন করা হলে কপিল দেব হেসে বলেন, “আমিই সেরা। আমার পরে আর কেউ আসেনি।”

 

এ সম্পর্কিত আরও

Mountain View