ঢাকা : ৩ ডিসেম্বর, ২০১৬, শনিবার, ৪:২১ পূর্বাহ্ণ
সর্বশেষ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

received_335526353462379

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

গ্লোবাল ফান্ড সম্মেলন শেষে এয়ার কানাডার একটি ফ্লাইটে স্থানীয় সময় রোববার বিকাল ৩টায় তিনি নিউইয়র্ক সিটির লা গার্ডিয়া বিমানবন্দরে পৌঁছান।এ সময় যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন ফুল দিয়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

পরে বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রা করে প্রধানমন্ত্রীকে নিয়ে যাওয়া হয় ম্যানহাটানের হোটেল ওয়ার্ল্ডোফ এস্টোরিয়ায়। নিউইয়র্ক সফরকালে সেখানেই থাকবেন তিনি।

 

এছাড়া প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিমানবন্দরের বাইরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতাকর্মী জড়ো হন। তারা প্রধানমন্ত্রীর গাড়িবহর হোটেলের দিকে যাওয়ার সময় স্লোগান দিয়ে স্বাগত জানান।

 

এ সময় বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এরআগে প্রধানমন্ত্রী চার দিনের কানাডা সফর শেষে স্থানীয় সময় বেলা ২টা ১০ মিনিটে কানাডার মন্ট্রিল থেকে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করেন।

 

প্রধানমন্ত্রী ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দফতরে উদ্বাস্তু ও অভিবাসন সংক্রান্ত সাধারণ পরিষদের উচ্চ পযার্য়ের প্লেনারি বৈঠকে ভাষণ দেবেন।

 

তিনি ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের সাধারণ আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

 

এরপর ২১ সেপ্টেম্বর বিকালে জেনারেল অ্যাসেম্বলি হলে জাতিসংঘ সাধারণ পরিষদের৭১তম অধিবেশনের সাধারণ আলোচনায় বক্তব্য রাখবেন শেখ হাসিনা।

 

তিনি ‘গ্লোবাল কমপ্যাক্ট ফর সেফ, রেগুলার অ্যান্ড অর্ডারলি মাইগ্রেশন: টেকসইউন্নয়ন বিষয়ক এজেন্ডা-২০৩০ বাস্তবায়ন এবং অভিবাসীদের মানবাধিকারের প্রতি পূর্ণ শ্রদ্ধা অর্জন বিষয়ক রাউন্ড টেবিল-৫’ এ যৌথভাবে সভাপতিত্ব করবেন।

 

প্রধানমন্ত্রী পরে হোটেল ম্যারিয়ট ইস্টসাইডে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে আয়োজিত কাউন্টার টেররিজমের ওপর এশিয়ান লিডার্স ফোরামের বৈঠকে যোগ দেবেন।

 

তিনি জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুম-২-তে সাউথ সাউথ বিষয়ক জাতিসংঘ অফিসেবাংলাদেশ আয়োজিত পাবলিক সার্ভিস ডেলিভারিতে স্কেলিং আপ ইনোভেশনে সাউথ সাউথ অ্যান্ড ট্রায়াঙ্গুলার কো-অপারেশন বিষয়ক এক বৈঠকে যোগ দেবেন।শেখ হাসিনা মাকির্ন প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত উদ্বাস্তু বিষয়ক এক বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এ সময় তিনি জাতিসংঘ সদর দফতরে বারাক ওবামা আয়োজিত মধ্যাহ্ন ভোজ সংবর্ধনায় যোগ দেবেন।২১ সেপ্টেম্বর সুইডিস প্রধানমন্ত্রী স্টিফেন লো ভেশ আয়োজিত ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ বিষয়ক স্যোসাল ডায়ালগ সংক্রান্ত গ্লোবাল ডিলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর যোগ দেয়ার কথা রয়েছে।তিনি জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুমে পানি বিষয়ক উচ্চ পযার্য়ের এক প্যানেল বৈঠকে যোগ দেবেন।

 

শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর নিউইয়র্কে হোটেল গ্রান্ড হায়াতে প্রবাসী বাংলাদেশীদের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন এবং ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।

 

তিনি আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকা সফর করবেন। এ সময় তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের সাধারণ আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

 

প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার পাশাপাশি মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সুচি, সুইস প্রেসিডেন্ট জোহান চেনিডার আম্মান এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া জ্যানেট স্কটল্যান্ড ও ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) নিবার্হী চেয়ারম্যান ক্লস শোয়াব এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমসহ বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

 

তিনি আগামী ২২ সেপ্টেম্বর সড়ক পথে ভার্জিনিয়ার উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করবেন এবং ২৫ সেপ্টেম্বর এমিরেট্স এয়ারওয়েজের একটি ফ্লাইটে দেশের উদ্দেশে ওয়াশিংটন ডিসির ডুলেস ইন্টারন্যাশনাল বিমানবন্দর ত্যাগ করবেন।শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটটি দুবাই হয়ে ২৬ সেপ্টেম্বর বিকাল ৫টা ২০ মিনিটে (বাংলাদেশ সময়) ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও

Check Also

dmp1480676973

সংসদ অধিবেশন উপলক্ষে ডিএমপির নিষেধাজ্ঞা

দশম জাতীয় সংসদের ১৩তম অধিবেশন শুরু হচ্ছে রোববার। অধিবেশনকে কেন্দ্র করে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *