Mountain View

দুই হাতে পেস বোলিং, গতি ঘণ্টায় ১৪৫ কিলোমিটার!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২০, ২০১৬ at ১১:০৭ অপরাহ্ণ

7326109b48df2ea9320c074084f9cabfx479x306x47

স্পোর্টস ডেস্কঃ

শার্লক হোমস কিংবা লিওনার্দো ভিঞ্চি; বিখ্যাত এই দুজনের ব্যতিক্রমী একটি গুণ ছিলো। দুহাতে লিখতে পারতেন তারা। ভিঞ্চি অবশ্য আঁকতেও পারতেন। কিন্তু ধরুন, আপনি ব্যাট করছেন। বোলার ডান হাতে প্রথম বলটি করলো, দ্বিতীয়টি বাম হাতে! অবিশ্বাস্য হলেও এমনটাই ঘটেছে, পাকিস্তানে।

 

এতোদিন ‘কাটার’ দিয়ে ক্রিকেট বিশ্বকে মুগ্ধ করে রেখেছিলেন বাংলাদেশের বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। তাকে হয়তো ছাড়িয়ে যাচ্ছেন পাকিস্তানের ইয়াসির জান নামের তরুণ ফাস্ট বোলার। বলা হচ্ছে, দুইহাতে সমান গতিতে বল করতে পারেন তিনি! গতি? তাসকিন-ব্রডদের চেয়ে কোন অংশেই তা কম নয়। এখন পর্যন্ত প্রতি ঘন্টায় ১৪৫ কিলোমিটার গতির রেকর্ড করা হয়েছে তার বল। তার এমন প্রতিভা এরই মধ্যে নজর কেড়েছে আন্তর্জাতিক গণমাধ্যমের।

 

তিনি যখন ডান হাতে বল করেন তখন প্রচুর গতি দিতে পারেন। আবার যখন বাম হাতে বল করতে গিয়ে বাউন্স দিতে পারেন। দুই হাতে বল করতে গিয়ে আশ্চর্যজনকভাবে লাইন ও লেন্থও ঠিক থাকে।  শুধু তাই নয়, যে বোলারকেই দেখেন তাকে নকল করে বল করতে পারার প্রতিভা নিয়েও জন্মেছেন পাকিস্তানের এই তরুণ বোলার।

 

নিজের এমন গোপন প্রতিভা সম্পর্কে ইয়াসির বলেছেন, ‘আমি সারাজীবন ধরেই দুই হাতে বল করার অনুশীলন করে আসছি। আমি যে বোলারকেই দেখি তাকে অনুকরণ করার চেষ্টা করি।’

 

পাকিস্তান পেস আক্রমণের নতুন অস্ত্র ভাবা হচ্ছে ইয়াসিরকে। খুব দ্রুতই যে তার ভাগ্য খুলে যেতে পারে, তার ইঙ্গিত দিলেন পাকিস্তানের সাবেক পেসার আকিব জাভেদ। কদিন আগেই বাংলাদেশে পেস বোলিং পরামর্শক হয়ে এসেছিলেন তিনি। পাকা জহুরীর চোখ দিয়ে ‘হীরে’ চিনতে ভুল হয় না।

 

ইয়াসির প্রসঙ্গে তাই বলে দিলেন, ‘প্রথমবারের মতো আমি কোন বোলার দেখছি যে কিনা দু’হাতেই বল করতে পারে!’

 

তবে ক্রিকেট মাঠে দুই হাতে বলার করার ঘটনা প্রথম নয়। এর আগে কয়েকজন স্পিনার ক্রিকেট মাঠে দুইহাতে বল করে দেখিয়েছেন। তবে পেসার হিসেবে ইয়াসিরই প্রথম।

 

এ সম্পর্কিত আরও

Mountain View