Mountain View

প্রথম বাংলাদেশি হিসেবে বড় রেকর্ডের হাতছানি তামিমের সামনে

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২০, ২০১৬ at ১২:১৫ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্কঃ

৯ ফেব্রুয়ারি ২০০৭ সালে জিম্বাবুয়ের হারারেতে অভিষেক হয় বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের এখন প্রর্যন্ত সেরা ওপেনার তামিম ইকবালের। টানা ৯ বছর বাংলাদেশ দলকে ওপেনিংয়ে এক ভরসার নাম তামিম ইকবাল। তার সাথে বাংলাদেশের অনেক ওপেনার অাসেছেন গেছেন কিন্তু তার সাথে ভালো ভাবে জুটি বানতে পারেনি কেউই।

 

তামিম ইকবালের সাথে বাংলাদেশের অনেক রেকর্ড জড়িয়ে অাছে। তামিমের রেকর্ডের তালিকা লিখে হয়ত শেষ করা যাবে না। বাংলাদেশ ক্রিকেটের তিন বিভাগেই সর্বচ্চো রান সংগ্রহক তিনি

( টেস্ট: ৩১১৮ ওয়ানডে: ৪৭১৩ টি-২০ : ১১৫৪) রান। তাছাড়া ১৪ সেঞ্চুরি করে অাছেন সর্বচ্চো সেঞ্চুরিয়ানের তালিকায়। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসাবে তিন বিভাগেই করেছেন সেঞ্চুরি (টেস্টে : ২০৬, ওয়ানডে : ১৫৪ এবং টি-২০ : ১০৩* রান)।

 

তামিম শেষ ওয়ানডে খেলেছে ১১ নভেম্বর ২০১৫ সালে প্রায় ১০ মাস অাগে জিম্বাবুয়ের বিপক্ষে। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের এই সেরা ওপেনার দাড়িয়ে অাছেন অারো একটি রেকর্ডের সামনে। বাংলাদেশের প্রথম ক্রিকেটার যিনি দাড়িয়ে অাছে ৫ হাজার রানের সামনে। ওয়ানডে ক্রিকেটে তামিমের বর্তমান রান ৪৭১৩। সামনে অাফগানস্তান এবং ইংল্যান্ড সিরিজ রয়েছে বাংলাদেশের। অার এই সিরিজে তামিম ৬ টি ওয়ানডে ম্যাচ খেলারসুয়োগ পাবে। অার তামিমের ৫ হাজার রান করতে লাগবে মাত্র ২৮৭ রান। যা এখন তামিমের পক্ষে অসম্ভব কিছু নয়। অার ২৮৭ রান করতে পারলেই প্রথম বাংলাদেশী ক্রিকেটার হয়ে ৫ হাজার রানে ক্লাবে যোগ দেবেন তামিম ইকবাল।

এ সম্পর্কিত আরও