ঢাকা : ১৭ আগস্ট, ২০১৭, বৃহস্পতিবার, ৫:৩৮ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

স্পিনে অসহায় বাংলাদেশ, পেসারদের জয়জয়কার!

b43ec107d4d66443a26ae44e80b86d85x480x320x93

স্পোর্টস ডেস্ক: এক সময টাইগার ক্রিকেট দলে স্পিনাররাদেরই জয়জয়কার ছিল। কিন্তু বর্তমানে সময়ে এসে দেখা গেল ভিন্ন রুপ। স্পিন রাজ্যে পেসারদের আধিপত্য। বাংলাদেশ ক্রিকেটে বর্তমানে এমন একটা পর্যায়ে এসে পৌঁছেছে ঘরের মাঠে ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে বিশেষজ্ঞ স্পিনার ছাড়াই তাদের নামতে হচ্ছে! আর অন্যদিকে সফরকারী ইংল্যান্ড এশিয়ান কন্ডিশন বিবেচনায় চার স্পিনার নিয়ে আসছে।

 

বাংলাদেশ দলের যে হালচাল, তাতে প্রাথমিক দলে থাকা মোশাররফ রুবেল এবং তাইজুল ইসলাম চূড়ান্ত দলে থাকবেন কী না, তা নিয়ে অনেকের শঙ্কা আছে। তাইজুল টিকে যেতে পারেন, কিন্তু তাকে দিয়ে কতটুকু সুফল পাওয়া যাবে; সেই চিন্তাও থেকে যাচ্ছে।

 

স্পিনের কাজ সারার জন্য রিয়াদ আছেন, সাকিব আছেন আছেন নাসির। কিন্তু তারা সবাই অলরাউন্ডার। বল করার পাশাপাশি ব্যাটিংয়ের ধকলটাও নিতে হবে। তাই দিনশেষে অধিনায়ককে নির্ভর করতে হয় পিওর স্পিনারের ওপর। কিন্তু বাংলাদেশ দলের স্ট্রাটেজি দেখে মনে হচ্ছে, অলরাউন্ডারদিয়ে কাজ চালিয়ে পেস আক্রমণে যাওয়া হবে।

 

ওয়ানডেতে দেশের সর্বাধিক উইকেট শিকারি আব্দুর রাজ্জাক ঘরোয়া ক্রিকেটে ভালো করলেও ‘অজানা’ কারণে দলে ঢুকতে পারেন না। আরাফাত সানি বোলিং অ্যাকশনের পরীক্ষায় দিয়ে অপেক্ষায় আছেন। জুবায়ের হোসেন লিখনও নির্বাচকদের মন কাড়তে পারেননি।

 

বিসিবির অন্দরমহলের খবর, স্পিন সমস্যা মেটানো হতে পারে অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক মেহেদী হাসান মিরাজকে দিয়েও। অলরাউন্ডার হলেও তাকে দলে রাখা হয়েছে বিশেষজ্ঞ অফস্পিনার হিসেবে! অনুশীলনে নিয়ম করে স্পিন ঝালিয়েও নিচ্ছেন। নিজে নিজে অনুশীলনে সেই ঝালানো কতটুকু হচ্ছে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কেননা স্পিন কোচই নেই! বিসিবি নাকি অনেক চেষ্টা করেও ‘ভালো’ কোচ জোগাড় করতে পারেনি। ঈদের পর প্রথমদিন অনুশীলনে দেখা গেল পেস বোলারদের কোচ কোর্টনি ওয়ালশ নেটের পাশে দাঁড়িয়ে স্পিনারদের হাত ঘোরানো দেখছেন!

 

‘উপমহাদেশে ইংল্যান্ড বরাবরই স্পিনে দুর্বল। এমন একটি দলের বিপক্ষে খেলার আগে আমাদের একজন স্পিন কোচ রাখা উচিত ছিল। তবে এটা ম্যানেজমেন্টের ব্যাপার। হয়তো ভালো কোচ পাওয়া যায়নি। কিংবা তারা মনে করতে পারেন আপাতত স্পিন কোচের দরকার নেই।’ এই প্রতিবেদককে ফোনে বললেন দেশের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা সফল লেগ স্পিনার ওয়াহিদুল গনি। সাবেক এই স্পিনার এখন কোচিং পেশায় আছেন। স্পিনারদের সাম্প্রতিক অসহায়ত্ব ধরা পড়েছে তার চোখেও, ‘আমরা একসময় স্পিনে এশিয়ার অন্যতম সেরা ছিলাম। পেসারদের অভাব ছিল বলে পেসার হান্টিং শুরু হয়। বিশেষভাবে নজরও দেয়া হয়। সেটা করতে করতে এখন স্পিনার সঙ্কটে পড়তে যাচ্ছি।’

এ সম্পর্কিত আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *