Mountain View

ব্যালন ডি’অরে থাকছে না ৩ জনের চূড়ান্ত তালিকা

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২১, ২০১৬ at ১২:০৩ অপরাহ্ণ

ব্যালন ডি’অর পুরস্কারের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। বিশ্বের সেরা ফুটবলারের মর্যাদার এই পুরস্কার দেওয়া ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল জানিয়েছে, সংক্ষিপ্ত তিন জনের তালিকা আর ঘোষণা করা হবে না। প্রাথমিকভাবে নির্বাচিত ৩০ জন খেলোয়াড়ের মধ্যে থেকে বর্ষসেরা ফুটবলার বেছে নেওয়া হবে।
১৯৫৬ সালে প্রথমবারের মত প্রবর্তিত ফুটবলের ঐতিহ্যবাহী এই পুরস্কারে ১৯৯১ থেকে ২০০৯ পর্যন্ত ভাগ বসিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। তখন ব্যালন ডি’অর বাদ দিয়ে বর্ষসেরা বিশ্ব খেলোয়াড় নামেই এই পুরস্কার দেয়া হতো।
গত ছয় বছরে ব্যালন ডি’অরের সাথে ফিফা যোগ করে ফিফা ব্যালন ডি’অর নামেই এই পুরস্কার চালু করা হয়। মূলত বিশ্বের ক্রীড়া সাংবাদিকদের বিচারে মনোনীত সেরা খেলোয়াড়কেই এই পুরস্কারে ভূষিত করা হয়।
গত ছয় বছরে এখানে আন্তর্জাতিক সবগুলো দেশের কোচ ও অধিনায়কদেরও ভোট দেবার ক্ষমতা দেয়া হয়েছিল। কিন্তু নতুন আইনে আবারো কোচ ও অধিনায়ককে বাদ দিয়ে শুধুমাত্র সাংবাদিকদের হাতেই বিচারের ভার ছেড়ে দেয়া হয়েছে। আলাদাভাবে কোন পুরস্কারের ব্যবস্থা করবে কিনা এ সম্পর্কে ফিফা অবশ্য এখনো আনুষ্ঠানিক কোন ঘোষণা দেয়নি। নতুন আইনে আগের ২৩জনের পরিবর্তে ৩০জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে।
এর মধ্যে থেকেই একজনকে বেছে নেয়া হবে। চূড়ান্ত তিনজনের নাম আগে থেকে প্রকাশ করা হবে না। ক্যালেন্ডার বছর শেষ হবার ঠিক আগে বিজয়ী ও সংক্ষিপ্তদের তালিকা প্রকাশ করা হবে। এর আগে প্রতি বছর জানুয়ারি মাসে ফিফা ব্যালন ডি’অর পুরস্কার ঘোষণা করা হতো।
গত আট বছর ‘ফিফা ব্যালন ডি’অর’ অথবা আলাদাভাবে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি অর’ পুরস্কার ভাগাভাগি করে নেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। এর মধ্যে বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি জেতেন পাঁচ বার। আর রিয়াল মাদ্রিদের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো জেতেন তিন বার।
এই দুজনের বাইরে সবশেষ পুরস্কার জিতেছিলেন ব্রাজিলের তারকা মিডফিল্ডার কাকা। ২০০৭ সালে ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরার পুরস্কার জিতেছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও

Mountain View