ঢাকা : ২৭ জুন, ২০১৭, মঙ্গলবার, ৭:৫৪ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ক্লাব বিশ্বকাপের চূড়ান্ত সময়সূচী

20160922082646

ফিফা ক্লাব বিশ্বকাপের সূচি চূড়ান্ত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।আগামী ডিসেম্বরের ৮-১৮ তারিখে জাপানে ক্লাব বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের লড়াই অনুষ্ঠিত হবে। গত বছর ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেছিল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। এবার আরেক স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের সামনে ক্লাব বিশ্বকাপের শিরোপা জয়ের হাতছানি।২০১৫-১৬ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে শিরোপা জেতায় রিয়াল মাদ্রিদ এবার ক্লাব বিশ্বকাপের শিরোপার জন্য লড়বে। ইউরোপিয়ানপ্রতিযোগিতার শিরোপা জেতায় জিনেদিন জিদানের দল সরাসরি সেমিফাইনালে অংশ নেবে। অর্থাৎ, টানা দুটি ম্যাচ জিততে পারলেই দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে ২০১৪ সালের চ্যাম্পিয়নরা।ক্লাব বিশ্বকাপের শিরোপার জন্য ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, ওশেনিয়া, এশিয়া মহাদেশের চ্যাম্পিয়ন ক্লাব ও এবং স্বাগতিক দেশের চ্যাম্পিয়ন ক্লাব লড়াই করবে।

ফিফা ক্লাব বিশ্বকাপের সাত দলের চারটি চূড়ান্ত হলেও এখনো তিনটি দল নির্ধারিত হয়নি। এশিয়া, আফ্রিকা ও জাপান থেকে এই তিনটি দল চূড়ান্ত করা হবে।কোয়ার্টার ফাইনালে উত্তর আমেরিকান চ্যাম্পিয়ন মেক্সিকোর ক্লাব আমেরিকা এশিয়ান চ্যাম্পিয়ন ক্লাবের বিপক্ষে লড়বে। এই ম্যাচে জয়ী দলটির বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। আগামী ১৫ ডিসেম্বর ইয়োকোহামায় রিয়াল মাদ্রিদসেমিফাইনাল খেলবে।

টুর্নামেন্টের প্রথম দিন ৮ ডিসেম্বর ইয়োকোহামায় ওশেনিয়া চ্যাম্পিয়ন অকল্যান্ড সিটি স্বাগতিক জাপানের চ্যাম্পিয়ন দলের বিপক্ষে লড়বে। দ্বিতীয় রাউন্ডে ১১ ডিসেম্বর এশিয়ান চ্যাম্পিয়ন ও উত্তর আমেরিকান চ্যাম্পিয়ন ক্লাব আমেরিকা মুখোমুখিহবে। দ্বিতীয় রাউন্ডের দ্বিতীয় ম্যাচে ৮ ডিসেম্বর প্রথম রাউন্ডের জয়ী দলের বিপক্ষে লড়বে আফ্রিকান চ্যাম্পিয়ন ক্লাব।১৪ ডিসেম্বর ওসাকায় প্রথম সেমিফাইনালে কোপা লিবার্তেদোরস চ্যাম্পিয়ন অ্যাটলেটিকোন্যাসিওনাল খেলবে দ্বিতীয় রাউন্ডের দ্বিতীয় ম্যাচে জয় পাওয়া দলের বিপক্ষে।

দুই সেমিতে জয়ী দল ১৮ ডিসেম্বর ইয়োকোহামায় ফাইনালে মুখোমুখি হবে। ফাইনালের কয়েক ঘণ্টা আগে একই মাঠে দুই সেমিতে হেরে যাওয়া দল তৃতীয় স্থান নির্ধারণী প্লে-অফে মুখোমুখি হবে।

প্রসঙ্গত, ২০০০ সালে ফিফা ক্লাব বিশ্বকাপ প্রবর্তনের পর থেকে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা রেকর্ড সর্বোচ্চ তিনবার এই ট্রফি জয় করে। এবার শিরোপা জিততে পারলে বার্সা, ইন্টার মিলান ও করিন্থিনিয়াসের পর চতুর্থ দল হিসেবে একাধিকবার ক্লাব বিশ্বকাপের শিরোপা ঘরে তোলার রেকর্ড গড়বে ২০১৪ সালের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

এ সম্পর্কিত আরও

Check Also

মুস্তাফিজ ছয়ে, সাকিব নয়ে

বাংলাদেশের দুই তারকা খেলোয়ার ও বোলিং আক্রমণের দুই ভরসা- সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। …

আপনার-মন্তব্য