Mountain View

টেস্ট স্ট্যাটাস পাচ্ছে আয়ারল্যান্ড ও আফগানিস্তান?

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২২, ২০১৬ at ১২:৩৭ পূর্বাহ্ণ

14ab12831fa0c73ef00eb63051418203x480x320x34

বোমা-বন্দুকের আওয়াজে ঘুম ভাঙাটা তাদের কাছে নৈমত্তিক ব্যাপার। অথচ বর্তমান ক্রিকেটের সবচেয়ে বড় বিম্ময় তারাই। বলা হচ্ছে আফগানিস্কানের ক্রিকেট সম্পর্কে। খেলার জন্য তাদের মাঠই নেই আর সেই তারাই কিনা এখন ক্রিকেট বিশ্বের সবচেয়ে আলোচিত দল।

 

আফগানিস্তানের মতো যুদ্ধের আবহ না থাকলেও টেস্ট খেলুড়ে দেশগুলোর বাইরে আরেকটি আলোচিত দেশ হলো আয়ারল্যান্ড।

 

শোনা যাচ্ছে ২০১৯ সালে টেস্ট স্ট্যাটাস পেতে যাচ্ছে দল দুটি। আইসিসির বরাত দিয়ে ক্রীড়াভিত্তিক একটি পত্রিকা জানিয়েছে, ২০১৯ সালে এই দুটি দেশকে টেস্ট স্ট্যাটাস দেবার চিন্তাভাবনা করছে ক্রিকেটের সবোর্চ্চ সংস্থাটি।

 

আর এমনটি হলে ২০০০ সালে পর বাংলাদেশের পর আর কোনো দেশ টেস্ট স্ট্যাটাস পাবে। ২০০৬ সালে আয়ারল্যান্ড ও ২০১০ সালে আফগানিস্তান ওয়ানডে স্ট্যাটাস লাভ করে।

 

আফগানিস্তানের ক্রিকেট ইতিহাস বেশ পুরনো। ১৮৩৯ সালে কাবুলে ব্রিটিশ সৈন্যরা প্রথম ক্রিকেট ম্যাচ খেলেছিল। তবে দেশটিতে ক্রিকেট উম্মাদনা ছড়িয়ে পড়ে গত শতকের নব্বইয়ের দশকে।

 

২০০০ সালে আইসিসির সদস্যপদ লাভ করে দেশটি। এর পরের কয়েক বছরের যুগান্তকারী পরিবর্তন আসে দেশটির ক্রিকেটে।

 

২০১১ বিশ্বকাপের বাছাইপর্বে পঞ্চম স্থান লাভ করায় ওয়ানডে স্ট্যাটাস লাভ করে আফগানিস্তান। তবে টেস্ট স্ট্যাটাস পাবার খবর জানেন না বলে জানিয়েছেন আয়াল্যান্ড ক্রিকেটের প্রধান প্রশাসনিক কর্মকর্তা।

 

তিনি বলেন, ‘এমন কোনো খবর আমরা জানি না। ২০০৭ সাল থেকে আমরা এই বিষয়ে আইসিসিকে চাপ প্রয়োগ করছি। খবরটি যদি সত্যি হয় তাহলে এটা হবে সত্যিই দুর্দান্ত একটি খবর।’

এ সম্পর্কিত আরও

Mountain View