Mountain View

ধোনির অধিনায়কত্ব কেড়ে নিতে চেয়েছিল ভারত!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২২, ২০১৬ at ১২:৪৭ অপরাহ্ণ

20160922122018

স্পোর্টস ডেস্ক: যে কেউ স্বীকার করবে ভারত দলের নির্ভরযোগ্য অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। তার নেতৃত্বে অসংখ্য ম্যাচে জয় লাভ করে ভারত। তবে দেশটির জাতীয় নির্বাচক কমিটির সদ্য প্রাক্তন চেয়ারম্যান সন্দীপ পাতিল জানালেন, ধোনিকে নেতৃত্ব থেকে সরানোর আলোচনাও হয়েছিল!

তিনি বলেছেন, ‘‘ধোনিকে নেতৃত্ব থেকে সরানোর জন্য আমরা বেশ কয়েকবার আলোচনায় বসেছিলাম। কিন্তু ২০১৫ বিশ্বকাপ ক্রিকেটের কথা ভেবে আমরা শেষপর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছিলাম।’’তিনি আরো বলেছেন, ‘‘পরীক্ষামূলকভাবে নতুন কারো হাতে অধিনায়কত্বেরব্যাটন তুলে দেওয়ার কথাবার্তাও হয়েছিল। কিন্তু বিশ্বকাপ ক্রিকেট কাছে চলে আসায় আমরা কোনও ঝুঁকি নিতে চাইনি।

’’তবে জাতীয় নির্বাচক কমিটির প্রাক্তন চেয়ারম্যান এও জানিয়ে দিয়েছেন যে, অস্ট্রেলিয়া সফরে আচমকাই টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার যে ঘোষণা করেছিলেন ধোনি, সেটা তাঁদের কাছে খুব দুঃখজনক ছিল। বলেছেন, ‘‘ওই সফরটা খুবই কঠিন ছিল। আমি এটা বলব না যে, ধোনি সেই সফরে ডুবন্ত জাহাজের ক্যাপ্টেন ছিল। কিন্তু ও যে হঠাৎ করে নেতৃত্ব ছেড়ে দেবে সেটাও আমাদের কল্পনায় ছিল না। দিনের শেষে ধোনির সেই সিদ্ধান্ত আমাদের কাছে খুবই দুঃখজনক ছিল। আমরা সকলে আঘাত পেয়েছিলাম।

’’সীমিত ওভারের ক্রিকেট থেকে ধোনি সরে গেলে কাকে অধিনায়ক হিসাবে তিনি পছন্দ করবেন?প্রাক্তন চেয়ারম্যানের মন্তব্য, ‘‘কোহলিই সেরা পছন্দ। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নতুন নির্বাচক কমিটিই। তবে এটাও বলা দরকার, সঠিক সময়েই কোহলির হাতে টেস্ট দলের দায়িত্ব ছাড়া হয়েছিল।’’ ধোনির সঙ্গে কোহলির ভাবনার পার্থক্য কোথায়? জবাব, ‘‘ধোনি উত্তর মেরুর বাসিন্দা হলে বিরাট দক্ষিণ মেরুর। এটা নিয়ে আলোচনা ঠিক নয়।’’

এ সম্পর্কিত আরও