Mountain View

শেষ ওয়ানডে স্কোয়াডের ৭ জনই নেই নতুন দলে!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২২, ২০১৬ at ৭:৩০ অপরাহ্ণ

চমক বলতে যা বোঝায় তা নেই। সবার জানা আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের জন্য যে দল সাজানো হয়েছে, তাতে একটিই নতুন মুখ- মোসাদ্দেক হোসেন সৈকত।

 

খালি চোখে ক্রিকেটার নির্বাচন প্রক্রিয়াকে চমকহীন মনে হলেও বাস্তব চিত্র কিন্তু ভিন্ন। দলে ঘটেছে ব্যাপক পরিবর্তন। ইতিহাস জানাচ্ছে সর্বশেষ ওয়ানডে স্কোয়াডের ৭জনই নেই বৃহস্পতিবার দুপুরে  ঘোষিত দলটিতে।

 

মাঝে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ব্যাতিব্যস্ত হয়ে পড়া জাতীয় দল ওয়ানডে খেলে না ১০ মাস ধরে। গত বছর নভেম্বরে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের শেষ ওয়ানডে সিরিজ খেলেছিল মাশরাফির দল। ওই সিরিজে ১৪ জনের মধ্যে ছিলেন অথচ আফগানদের বিরুদ্ধে ওয়ানডে দলে নেই, এমন ক্রিকেটার সংখ্যা ৭।

 

এর মধ্যে অবশ্য মোস্তাফিজকে ধরা ঠিক হবে না। কাটার মাস্টার কাঁধের ইনজুরি সারাতে অস্ত্রোপচার করে এখন রিহ্যাবে। কাজেই তাকে বাদ পড়ার তালিকায় রাখা যায় না।

 

সত্যিকার অর্থে গত বছর নভেম্বর জিম্বাবুয়ের সাথে ঘরের মাঠে শেষ ওয়ানডে খেলা ১৪ জনের ৬ জন এনামুলক হক বিজয়, লিটন দাস, আরাফাত সানি, কামরুল ইসলাম রাব্বি, জুবায়ের হোসেন লিখন ও আল-আমিন নেই আফগানিস্তানের বিরুদ্ধে গঠন করা ১৩ জনের দলে।

 

এর মধ্যে আরাফাত সানি বোলিং অ্যাকশনের পরীক্ষা দিয়ে এসেছেন। তাকে আগেই বিবেচনার বাইরে রেখেছিলেন নির্বাচকরা। লেগ স্পিনার জুবায়ের হোসেন ও পেসার কামরুল ইসলাম রাব্বি ২৯ জনের প্রাথমিক তালিকায় থাকলেও পরে ছোট হয়ে আসা ২০ জনের দল থেকে আগেই ছিটকে পড়েন।

 

২০ জনের ঐ শর্ট লিস্ট থেকে ১৩ জনের বাইরে আছেন সাতজন- এনামুল হক বিজয়, মেহেদি হাসান মিরাজ, আল আমিন, আলাউদ্দীন বাবু, মোশাররফ রুবেল, তাসকিন আহমেদ ও শুভাশীষ রায়।

এ সম্পর্কিত আরও