Mountain View

আফগান ‘কামড়’ এড়াতে সতর্ক বাংলাদেশ

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৩, ২০১৬ at ১১:০০ অপরাহ্ণ

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে গত ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচই ছিল আফগানিস্তানের বিপক্ষে। লড়াকু আফগানরা অঘটন ঘটাতে পারে বলে শঙ্কা ছিল অনেকের। বিশ্বজুড়ে ক্রিকেট বিশেষজ্ঞরাও আফগানদের জয়ের গন্ধ পাচ্ছিলেন। বাংলাদেশ দলের আত্মবিশ্বাসও ছিল তখন নড়বড়ে।

 

তবে ক্যানবেরায় ম্যাচটিতে ঠিকই সহজে জিতে যায় বাংলাদেশ। এরপর তারা খেলেছে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল। টানা চার সিরিজে হারিয়েছে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েকে।

 

শুক্রবার মিরপুরে অনুশীলনের আগে তামিম ইকবাল জানালেন, আগেরবার আফগানিস্তানের মুখোমুখি হওয়ার সময়ের চেয়ে এবার অনেক এগিয়ে বাংলাদেশ।

 

“বিশ্বকাপের ম্যাচটির সময়ের চেয়ে এই বাংলাদেশ দলের পার্থক্য অনেক, অন্তত আত্মবিশ্বাসের দিক থেকে। কারণ বিশ্বকাপের পর আমরা কয়েকটা সিরিজ জিতেছি বড় দলের বিপক্ষে। তবে প্রথম ম্যাচটা যে কোনো সিরিজের জন্যই গুরুত্বপূর্ণ। এই চেষ্টা থাকবে যেন প্রথম ম্যাচে কাজগুলো সব ঠিকঠাক করে ম্যাচ জিততে পারি; এরপর তাকাব সামনে।”

 

দল ফুরফুরে মেজাজে থাকলেও অতি-আত্মবিশ্বাস যে কাল হতে পারে, এটাও জানা আছে সবার।

 

“মানসিক অবস্থা এখন অবশ্যই ভালো। তবে আমরা এটাও জানি যদি একটু আলসেমি, একটু অবহেলা থাকে, তাহলে আফগানিস্তান আমাদের কামড় দিতে পারে। আমরা চেষ্টা করব সেই সুযোগ না দিতে।”

এ সম্পর্কিত আরও