Mountain View

সর্বোচ্চ গড় নিয়েও মূল স্কোয়াডে কেন নেই বিজয়?

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৩, ২০১৬ at ১২:২৮ পূর্বাহ্ণ

Bangladesh-cricketer-Anamul-Haque

স্পোর্টস ডেস্কঃ অবিচারই কি করা হচ্ছে ওপেনার ব্যাটসম্যান এনামুল হক বিজয়ের ওপর? না হলে বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত যার ওয়ানডেতে সবচেয়ে বেশি ব্যাটিং গড় তাকেই কিনা বাদ দেওয়া হলো আসন্ন আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচ থেকে। নাকি বিশ্বকাপের সেই ইনজুরিই তার জন্য কাল হয়ে দাঁড়িয়েছে? এমন প্রশ্ন টাইগার প্রেমীদের।

 

বিজয় সর্বশেষ টাইগারদের হয়ে ওয়ানডে খেলেছেন ২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে। সেবার তিনি দলের নিয়মিত সদস্যও ছিলেন। কিন্তু গ্রুপ পর্বে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেলার পরই ইনজুরিতে পড়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যান। তার পরিবর্তে সে আসরে নেওয়া হয় ইমরুল কায়েসকে।

 

ইমরুলকে দলে নেওয়া হলেও ওপেনার হিসেবে তামিম ইকবালের সঙ্গে জুটি হিসেবে নিজের জায়গা করে নেন তরুণ ব্যাটিং সেনসেশন সৌম্য সরকার। আর বিশ্বকাপের পর ঘরের মাঠে চারটি ওয়ানডে সিরিজে সেই সৌম্যই ভরসার পাত্র হয়ে ওঠেন। আস্তে আস্তে স্মৃতির পাতায় চলে যেতে থাকে বিজয়ের নাম।

 

বাংলাদেশের মাটিতে ইংল্যান্ডের পূর্ণাঙ্গ সিরিজ খেলার নিশ্চয়তা পাওয়ার পর প্রস্তুতি হিসেবে আফগানিস্তানের বিপক্ষে সিরিজটিকে দেখছেন নির্বাচকরা। প্রাথমিক দলে সুযোগ হয় ২৩ বছর বয়সী বিজয়ের। কিন্তু আফগানদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে জায়গা পেলেও ঘোষণা হওয়া মূল সিরিজের প্রথম দুই ওয়ানডেতে অবহেলাতেই থাকতে হয় এই ব্যাটসম্যানকে।

 

২০১২ সালে অভিষেকের পর ডানহাতি এনামুল বিজয় রঙ্গিন পোশাকে ৫০ ওভারে এখন পর্যন্ত ৩০টি ম্যাচ খেলেছেন। যেখানে টাইগারদের হয়ে ব্যাটিং গড় ৩৫.১৮ নিয়ে সবার ওপরে রয়েছেন তিনি। রয়েছে তিনটি সেঞ্চুরি ও সমান হাফ-সেঞ্চুরি। মোট রান ৯৫০। ১৫৭ ম্যাচে বিজয়ের সমান গড় নিয়ে দ্বিতীয়স্থানে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর ১২৫ ম্যাচে ২২.২৭ গড়ে তৃতীয়স্থানে মাহমুদুল্লাহ রিয়াদ।

 

বিজয়ের অভিষেকটাও হয়েছিল দারুণভাবে। সেবার খুলনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে ৪১ করলেও দ্বিতীয় ম্যাচেই পেয়ে যান কাঙ্খিত সেঞ্চুরি। খেলেন ১২০ রানের জ্বলজ্বলে এক ইনিংস, হয়েছিলেন ম্যাচ সেরা। সেবার বাংলাদেশ পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজটি ৩-২ ব্যবধানে জিতে নিয়েছিল। বিজয় তার ক্যারিয়ারে পরের দুটি সেঞ্চুরি করেছিলেন পাকিস্তান ‍ও অন্যটি সেই ক্যারিবীয়দের বিপক্ষে, তাও আবার তাদেরই মাটিতে।

 

এদিকে আফগানদের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচের দল আলাদা ভাবে ঘোষণা করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে, প্রস্তুতি ম্যাচে খেলতে পারেন বিজয়। তাই প্রস্তুতি ম্যাচে ভালো খেলে হয়তো জাতীয় দলে আবারও ডাক পেতে পারেন তিনি। পরবর্তীতে ইংল্যান্ড সিরিজেও সুযোগ হতে পারে।

এ সম্পর্কিত আরও