ঢাকা : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, শনিবার, ৬:০০ পূর্বাহ্ণ
সর্বশেষ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

20160922141406
ফরহাদ মিয়া রোমান, স্পোর্টস ডেস্ক:- আগামীকাল দুপুর ২টা ৩০ মিনিটে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান। একই ভেন্যুতে আগামী ২৮ সেপ্টেম্বর ও ১ অক্টোবর অনুষ্ঠিত হবে শেষ দুটি ম্যাচ। সবগুলো ম্যাচই হবে দিবা-রাত্রির।

দেশসেরা ওপেনার তামিম ইকবাল বলেছেন, প্রতিপক্ষ কে সেটা মুখ্য বিষয় নয়। জিততে হলে ভালো খেলতে হবে। আর আফগানিস্তানকে মোটেই ছোট করে দেখার সুযোগ নেই। তামিম বলেন, পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে আমাদের সাফল্য পাওয়ার কথা।

আফগানিস্তানের বিপক্ষে অভিষেকের অপেক্ষায় মোসাদ্দেক হোসেন সৈকত। আফগানদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দারুন পারফর্ম করা মোসাদ্দেক। প্রস্তুতি ম্যাচে আফগানদের বিপক্ষে বিসিবি একাদশের কোন ব্যাটসম্যান দাড়াতে না পারলেও দারুন খেলেছিলেন মোসাদ্দেক। মোসাদ্দেক একাদশে চান্স পেলে সেক্ষেত্রে নাসির হোসেনকে বসে থাকতে হবে।
শুরুটা হয়েছিল বয়সভিত্তিক ক্রিকেটেই। বাংলাদেশের হয়ে দুটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন। এরপর ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই হেসেছে তার ব্যাট। গত প্রিমিয়ার লিগেই আবাহনীর হয়ে ১৬ ম্যাচে ৭৭.৭৫ গড় ও ১০৪.৮৯ স্ট্রাইকরেটে ৬২২ রান এসেছিল তার ব্যাট থেকে। সঙ্গে উইকেট নিয়েছিলেন ১৫টি।লিস্ট ‘এ’ ও প্রথম শ্রেণির ম্যাচ মিলিয়ে তিন হাজারের ওপর রান এবং তিন ডজন উইকেট আছে তার। বড় ইনিংস খেলার সক্ষমতা আছে তার। ক্যারিয়ারের ৩টি ডাবল সেঞ্চুরির দুটি আড়াইশর ঘরে, একটি থেমেছে ২৮২ রানে।গত ঢাকা প্রিমিয়ার লিগে কেবলরান-উইকেটেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি। ম্যাচ জিতিয়ে ফেরার অভ্যাসও গড়ে তুলেছেন! যা আবাহনীকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছে। লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে ম্যাচে বলতে গেলে আবাহনীকে একাই জিতিয়ে ফিরেছিলেনমোসাদ্দেক। সেই ম্যাচে ৫৫ বলে ৭৩ রানের নজর কাড়া একটি ইনিংস খেলেছিলেন। পরে বল হাতে ঘূর্ণি জাদুতে তুলে নেন ৫ উইকেট।আবাহনীর শিরোপা জয়ের মিশনে তার পরের ম্যাচেই প্রাইম ব্যাংকের বিপক্ষে ৭৮ রানের একটি ইনিংস খেলেছিলেন মোসাদ্দেক। যে ইনিংসগুলো তার ওয়ানডে দলের দরজা খুলতে নির্বাচকদের দৃষ্টি কেড়েছে। বড় কিছুর আগমনী বার্তাটা এখন আন্তর্জাতিক ক্রিকেটেও জানান দেওয়ার পালা তার।প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিনও মনে করেন আন্তর্জাতিক ধাপের জন্য এখন প্রস্তুতমোসাদ্দেক। জানালেন, ‘কিছু কিছু ক্রিকেটারের মেধাটা অনেক আগে থেকেই বোঝা যায়। মোসাদ্দেক তাদেরই একজন। ঘরোয়া ক্রিকেটে সে যথেষ্ট আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাটিং করেছে। গত দুই বছরে সে দারুণ খেলেছে। লঙ্গার ভার্সনেও কিন্তু তার ভালো পারফরমেন্স আছে। আমরা মনে করি সে প্রস্তুত হয়ে উঠেছে।’যাদের হাত ধরে মোসাদ্দেকের পরিচর্যা, সেই দেশিয় কোচরাও নানা সময়ে শিষ্যকে প্রশংসায় ভাসিয়েছেন।
বোলিং অ্যাকশন বৈধ ঘোষনা হওয়ায় এই ম্যাচে তাসকিন খেলবে। অধিনায়ক মারশাফির পাশাপাশি বোলিং এ নেতৃত্ব দিবে রুবেল ও তাসকিন। শফিউলকে বসে থাকতে হবে। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে খেলবেন তাইজুল ইসলাম।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:- তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুসফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মারশাফি বিন মর্তুজা (অধিনায়ক), রুবেল হোসেন, তাসকিন আহমেদ।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ সাকিব

আগেরদিন মাহমুদউল্লাহ রিয়াদ ব্যাটে-বলে কোয়েটাকে জিতিয়ে ম্যাচ সেরা হয়েছেন।  সাকিব আল হাসানের হয়তো তখন থেকেই …