Mountain View

সৌম্য আজ কোথায় হারালেন?

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৫, ২০১৬ at ১১:১৬ অপরাহ্ণ

downloadবহুদিন হয়ে গেল টাইগার ওপেনার সৌম্য সরকারের ব্যাটে রান নেই! রান যেন তার সাথে আড়ি পেতেছে। কোনভাবেই ধরা দিচ্ছে না সৌম্যর ব্যাটে। ফলে মাঠের লড়াইয়ে সৌম্য সৌম্যই থেকে যাচ্ছেন।

ধারণা করা হচ্ছিল নীরবতা ভেঙ্গে ১০ মাস পর ঘরের মাঠে ফেরা আফগানিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে রান খরা কাটিয়ে স্বরূপে ফিরবেন সৌম্য। কিন্তু কিসের কি? ইনিংসের প্রথম ওভারে দৌলত জাদরানের ৫ নম্বর বলটিকে পুল করতে গিয়ে সাবির নুরির হাতে মিডউইকেটে তুলে দিলেন সহজ ক্যাচ।

ব্যাস! প্যাভিলনে ফিরে গেলেন একদম খালি হাতে। দলকে উপহার দিতে পারলেন না একটি রানও। বরং ১৭টি ওয়ানডে খেলে প্রথমবারের শূণ্যরানে আউট হয়ে রীতমতো রেকর্ডই করে বসলেন।

শুধু এই ম্যাচটিই নয় বলতে গেলে দীর্ঘ্য সময় ব্যাপি আন্তর্জাতিক অঙ্গনে রান খরায় ভুগছেন এই টাইগার ওপেনার। গেল ফ্রেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত টি টোয়েন্টি এশিয়া কাপে তার সর্বোচ্চ সংগ্রহ ৪৮ রান।

আর মার্চ-এপ্রিলে ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলেছেন ব্যক্তিগত সর্বোচ্চ ২১ রানের ইনিংস।

তবে উল্লেখ করার মতো  বিষয় হলো সৌম্যর আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা ছিল দুর্দান্ত। গেল বছরের জুলাইয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ছিলেন দলের ‍অন্যতম নির্ভরতার প্রতীক। ক্রিকেটে সব সময়ের শক্তিশালী দল দক্ষিণ আফ্রিকা বধের অন্যতম নায়কও ছিলেন তিনি।

প্রথম ম্যাচে ব্যক্তিগত ২৭ রানে আউট হলেও দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৮৮ ও তৃতীয়টিতে ৯০ রান করে দুই ম্যাচেই হয়েছেন ম্যাচ সেরা।

আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচটি বাদ দিলে অভিষেকের পর আজ পর্যন্ত মোট ১৬টি ওয়ানডেতে থেকে ৬৯২ রান সংগ্রহ করেছেন সৌম্য। এর মধ্যে ১টি শতক আর অর্ধশতক আছে ৪টি।

যে বিষয়টি মনে রাখার মত সেটি হলো তার ম্যাচ প্রতি গড় (৪৯.০২) যা কীনা তার সতীর্থ তামিম, মুশফিক, ইমরুল, সাকিব ও মাহমুদল্লাহ রিয়াদের চাইতে বেশি। শুধু তাই নয় তার স্ট্রাইক রেটেও (১০২.৫১) ধারে কাছে নেই সতীর্থরা। ফলে তাকে ওয়ানডে স্পেশালিস্ট বললে এতটুকু অত্যুক্তি হবে না।

সেই সৌম্য আজ কোথায় হারালেন?

এ সম্পর্কিত আরও