ঢাকা : ৩ ডিসেম্বর, ২০১৬, শনিবার, ৫:৩৫ অপরাহ্ণ
সর্বশেষ
রংপুর জেতায় ছিটকে গেলো কুমিল্লা-বরিশাল আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ইরাকে নিরাপত্তা বাহিনীর ১৯৫৯ সদস্য নিহত দুটি নৌকা, ২২ রোহিঙ্গাকে ফেরত পাঠাল বিজিবি অন্ধকার পেরিয়ে যেভাবে আলোতে সাইদুল, জানুন সেই বিশ্ব জয়ের গল্প প্রতিবন্ধীদের সাথে নিয়েই এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী রামগঞ্জে ১১টাকার জন্য স্কুলছাত্রকে খুঁটিতে বেঁধে নির্যাতন রোহিঙ্গাদের সহায়তা দেয়ার অনুমতি চাচ্ছে জাতিসঙ্ঘ : সাড়া দিচ্ছে না সরকার এবার রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে ৩ কোটি ১০ লাখ ডলার হ্যাকড বাচা-মরার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে রংপুর রাইডার্স শীর্ষস্থান সহ শীর্ষ দশের বাংলাদেশেরই সাত কারখানা
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ইতিহাসের আজকের এই দিনে জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু

banggoba-vason

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ২৫ সেপ্টেম্বর ২০১৬, রোববার। ১০ আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৪৯৩ – ইতালিয়ান প্রখ্যাত নাবিক কলম্বাস ১৭টি জাহাজ নিয়ে দ্বিতীয়বারের মতো সমুদ্রযাত্রা করেন।
•    ১৫২৪ – পর্তুগিজ নৌ-অভিযাত্রী ভাস্কো-দা-গামা তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন।
•    ১৬৩৯ – যুক্তরাষ্ট্রে প্রথম ছাপাখানা স্থাপিত হয়।
•    ১৯৬৯ – ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসি প্রতিষ্ঠিত হয়।
•  ১৯৭৪ – জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রথমবারের মতো অংশ নিয়ে বাংলায় ভাষণ দেন স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এর এক সপ্তাহ আগে ১৭ সেপ্টেম্বর জাতিসংঘের সদস্যপদ লাভ করে বাংলাদেশ। সেবারই প্রথম বিশ্ব সংস্থার কোনো আনুষ্ঠানিক সভায় বাংলা ভাষা ব্যবহৃত হয়।
•    ২০০৩ – জাপানের হোক্কাইডো শহরে ৮ মাত্রার ভূমিকম্প আঘাত করে।

ব্যক্তি
•    ১৮৯৭ – নোবেলজয়ী মার্কিন কথাসাহিত্যিক উইলিয়াম ফকনারের জন্ম।
•    ১৯৪৪ – মার্কিন অভিনেতা ও প্রযোজক মাইকেল ডগলাসের জন্ম।
•    ১৯৫২ – মার্কিন চলচ্চিত্রাভিনেতা ক্রিস্টোফার রিভের জন্ম। সুপারম্যান চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেন তিনি।
•    ১৯৬৮ – মার্কিন অভিনেতা ও গায়ক উইল স্মিথের জন্ম।
•    ২০০১ – বিখ্যাত বাংলাদেশি সুরকার ও সংগীত পরিচালক সমর দাসের মৃত্যু। ১৯২৯ সালের ১০ ডিসেম্বর পুরান ঢাকার লক্ষ্মীবাজারে জন্ম নেওয়া সমর দাস মাত্র ১৬ বছর বয়সে তদানীন্তন অল ইন্ডিয়া রেডিও’র ঢাকা কেন্দ্রে বাঁশি বাজিয়ে সংগীত জীবনে প্রবেশ করেন। তরুণ বয়সেই গিটার ও পিয়ানো বাজানোর জন্য তার খ্যাতি ছড়িয়ে পড়ে। পরিচিত পান গিটারবাদক হিসেবেও।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তিনি মুজিবনগর খেকে পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ও প্রধান পরিচালক ছিলেন। এ সময় বহু গানে সুর দেন সমর দাস। তার সুর করা গান স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিবাহিনী ও দেশবাসীকে দারুণভাবে অনুপ্রাণিত করে। মুক্তিযুদ্ধে তার সুর করা ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘নোঙ্গর তোলো তোলো’ প্রভৃতি গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা জুগিয়েছে। ১৯৭২ সালে সুরবিন্যাস করে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ মূল গানটি বিবিসি লন্ডন থেকে সামরিক ব্রাশব্রান্ডে রেকর্ড করার দায়িত্ব পালন করেন সমর দাস। এছাড়াও সমর দাস বহু বাংলা গানের সুরকার।

রেডিও-টেলিভিশন এবং চলচ্চিত্রের জন্য অসংখ্য গানের সংগীত পরিচালকও। বাংলাদেশে ‘সংগীত পরিষদ’ প্রতিষ্ঠার সময় থেকেই সমর দাস এর সদস্য ছিলেন। জাতীয় প্রেসক্লাবেরও সদস্য ছিলেন তিনি। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি একুশে পদক এবং স্বাধীনতা পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।

এ সম্পর্কিত আরও

Check Also

dhaka11480694464

চিটাগংকে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত ঢাকার

শক্তির বিচারে আর পয়েন্ট তালিকার দিক থেকে সেরা দুই দলের লড়াইটা হলো একপেশে। তামিম ইকবালের …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *